বাড়ির ছাদে টবে আলু চাষ পদ্ধতি


Aug 26, 2023
চাষাবাদ
বাড়ির ছাদে টবে আলু চাষ পদ্ধতি

বাড়ির ছাদে টবে আলু চাষ পদ্ধতি

টবে আলুঃ আলু চাষের জন্য টব বা প্লাস্টিক অথবা কাঠের কনটেইনারও ব্যবহার করা যায়। মাঝারি সাইজের একটি টব বেছে নিন। প্লাস্টিকের বালতিতেও করতে পারেন।


স্থান নির্ধারণঃ বাসার বারান্দায় বা ছাদে এমন একটি স্থান বেছে নিন যেখানে প্রচুর আলো বাতাস পায়। অন্তত সকাল বেলাটা রোদ পড়ে এমন জায়গা আলু চাষের জন্য উপযোগী। খেয়াল রাখবেন সকাল-বিকাল বাদে শুধু দুপুরে রোদ পড়ে এমন জায়গায় আলু চাষ করবেন না।

 

মাটি প্রস্তুতঃ দোআঁশ বেলে-দোআঁশ মাটি আলুর জন্য সব চাইতে উপযোগী৷ আলু চাষের জন্য মাটিতে প্রচুর জৈব সার থাকতে হয়। এক ভাগ মাটি এক ভাগ জৈব সার নিয়ে ভালোভাবে ঝুরা করে মিশিয়ে নিন। মাটি খুব শুকনো হলে একটু পানি দিয়ে ভিজিয়ে মেশান।

 

টবে আলুর বীজ বপন

টপ্পা কনটেইনারের দুই তৃতিয়াংশ পরিমাণ মাটি নিন। এরপর উপরের অংশ সুন্দরভাবে সমান করে নিন এবার অঙ্কুর বের হওয়া আলু কেটে এগুলোকে বীজ হিসেবে লাগিয়ে দিন। আলু কাটার সময় পুরনো আলো অংকুর এর সাথে বেশ কিছু আলুর অংশ রেখে দিন। এরপর অংকুর গুলোর উপরে তিন ইঞ্চি পরিমাণ মাটি দিয়ে ঢেকে দিন।

 

টবে আলু গাছের যত্ন পরিচর্যা
টবে আলু চাষ পদ্ধতি তে আলু গাছের যত্ন পরিচর্যা করা খুবই জরুরি। প্রথমেই মাটির সাথে যথেষ্ট পরিমাণ জৈব সার মিশিয়ে নিলে পরবর্তীতে আর সার দেয়ার প্রয়োজন হয় না। তবে নিয়মিত পানি দেয়া আলু চাষ এর জন্য অত্যন্ত জরুরি। প্রতিদিন সকাল বিকেলে পানি দিতে হবে তবে কোনোভাবেই অতিরিক্ত পানি জমে থাকতে দেয়া যাবে না টব বা প্লাস্টিকের কন্টেইনার ব্যবহার করলে অপ্রয়োজনে পানি বের করে দেয়ার জন্য কন্টেইনার বা টবের নিচে আগে থেকেই ছিদ্র করে নিন।

ফসল সংগ্রহ

টবে আলু চাষ এর ক্ষেত্রে ফসল পরিপক্ক হতে আড়াই থেকে তিন মাস সময় লাগে। মনে রাখতে হবে আলু গাছে ফুল আসার পর আলু আসতে শুরু করে। এরপর আলু গাছ এর সবুজ বর্ণ হলুদ রং ধারণ করলে বুঝতে হবে আলো সংগ্রহের সময় হয়েছে। সময় আপনাকে আলু সংগ্রহ করতে হবে। আপনার কনটেইনার এর নিচে যদি খোলার মতো ব্যবস্থা রাখেন তবে পরিপক্ক আলুগুলো আগেই সংগ্রহ করে নিতে পারবেন।

 

কিছু তথ্যঃ আলু ফসলের গাছের মাঝের ফাঁকা জায়গায় সাথী ফসল হিসেবে লাল শাক, পালং শাক, ধনে মুলা শাকের চাষ করা যায়। এতে প্রধান ফসল আলুর কোনো ক্ষতি হয় না। বীজ বপনের এক মাস পর লাল শাক, পালং শাক, মুলা ধনে শাক তুলতে হবে।

Recent Posts

ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট(BLB)

Apr 17, 2024
ফসলের রোগ-বালাই