কাঁঠালের মুচি পচা রোগ


Aug 26, 2023
কৃষি সম্পর্কিত
কাঁঠালের মুচি পচা রোগ

কাঁঠালের মুচি পচা রোগ

কাঁঠাল এর বৈজ্ঞানিক নাম Artocarpus heterophyllus (ইংরেজি নাম: Jackfruit) মোরাসিয়া পরিবারের আর্টোকার্পাস গোত্রের ফল। এক প্রকারের হলুদ রঙের সুমিষ্ট গ্রীষ্মকালীন ফল। এটি বাংলাদেশের জাতীয় ফল হিসাবে সরকারীভাবে নির্ধারিত। বাংলাদেশের সর্বত্র কাঁঠাল গাছ পরিদৃষ্ট হয়। কাঁচা কাঁঠালকে বলা হয় এঁচোড়। কাঁঠাল গাছের কাঠ আসবাবপত্র তৈরীর জন্য সমাদৃত। কাঁঠাল পাতা বিভিন্ন প্রাণীর পছন্দের খাদ্য। তুলনামূলকভাবে বিশালাকার এই ফলের বহির্ভাগ পুরু এবং কান্টকাকীর্ণ, অন্যদিকে অন্তরভাগে একটি কাণ্ড ঘিরে থাকে অসংখ্য রসালো কোয়া। কাঁঠালের বৃহদাকার বীজ কোয়ার অভ্যন্তরভাগে অবস্থিত।

 

কাঁঠালের মুচি পচা রোগের লক্ষণসমূহঃ

প্রথমে ফলের/ মুচির গায়ে বাদামি দাগ হয় তারপর আস্তে আস্তে কালচে হয়ে পচে যায়। পচা অংশে অনেক সময় ছত্রাকের সাদা মাইসেলিয়াম দেখা যায়। এই রোগের কারণে ছোট অবস্থায় মুচি পচে গাছ থেকে ঝরে পড়ে। বৃষ্টি ঝড়ো বাতাসে রোগ বাড়ে।

 

আক্রমণের সময়ঃ ফলের বাড়ন্ত পর্যায়ে আক্রমণ করে।

 

প্রতিরোধ ব্যবস্থাপনাঃ আক্রান্ত মুচি ফল সংগ্রহ করে পুড়ে ফেলতে হবে বা মাটি পুতে ফেলতে হবে। ফল বেশি ঘন থাকলে পাতলা করে দিতে হবে। মুচিতে % বর্দোমিকচার বা ম্যানকোজেব জাতীয় ছত্রাকনাশক (ডায়থেন এম-৪৫/ইন্ডোফিল এম-৪৫ প্রতি লিটার পানিতে গ্রাম মিশিয়ে) অথবা কার্বেন্ডাজিম জাতীয় ছত্রাকনাশক (যেমন-এমকোজিম গ্রাম/ লিটার পানিতে মিশিয়ে ১২-১৫ দিন পরপর - বার শেষ বিকেলে স্প্রে করতে হবে।

 

Recent Posts

ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট(BLB)

Apr 17, 2024
ফসলের রোগ-বালাই