সোয়াবিন

21st January 2020 0 Comments


সোয়াবিন অত্যন্ত ফাইবার সমৃদ্ধ খাবার যা আপনার খাদ্য হজমের প্রক্রিয়াকে সঠিক রাখে। আবার একইসঙ্গে বাঙালির পছন্দের এই খাবারটিতেও কিন্তু রয়েছে ওমেগা থ্রিএর মত অতিপ্রয়োজনীয় উপাদানটি। যদিও ওমেগা সিক্সের পরিমাণটাই সোয়াবিনে বেশি তবে অল্প পরিমাণে ওমেগা থ্রি এতে থাকে। ছিয়াশি গ্রাম সোয়াবিনে দেড় গ্রাম মতো ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। তবে ওমেগা সিক্সের উপস্থিতির জন্য বেশি পরিমাণে সোয়াবিন না খাওয়াই ভালো।ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ অঙ্গের সঙ্গে জড়িত। ওমেগা থ্রি এর ঘাটতির কারণে আপনার দেখে দিতে পারে নানান রকম সমস্যা এর মাঝে উল্লেখযোগ্য হলো- হাড়ের জয়েন্টের ব্যথা,হার্ট অ্যাটাকের সম্ভাবনা রয়েছে, বয়সের সঙ্গে সঙ্গে চোখের জল শুকিয়ে যাচ্ছে বা কমে যাবে দৃষ্টিশক্তি। তাই প্রয়োজন শরীরে ওমেগা থ্রি এর ঘাটতি পুরণ রাখা আর সম্ভব আপনার পরিচিত খাবার দ্বারা।  

এছাড়াও আখরোট  এর মধ্যেও রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। আখরোট খাবেন খোসাসুদ্ধ। খোসার মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য উপকারী। অতি অল্প পরিমাণ আখরোটেও অনেকটা পরিমাণে ওমেগা থ্রি থাকে। মাত্র তিরিশ গ্ৰামে ওমেগা থ্রিএর পরিমাণ প্রায় আড়াই গ্রা মতো। অর্থাৎ মাছে অরুচি যাদের তাঁরা বেছে নিতে পারেন আখরোট। শুধু ওমেগা থ্রি ছাড়াও এতে থাকা ম্যাঙ্গানিজ, কপার আপনার শরীরের জন্য উপকারী।
যে রোগে এখন সহজে লোকে কাবু হয়ে পড়ছে সে রোগগুলোর মধ্যে হার্ট এ্যাটাক, আর্থ্রাইটিস, ক্যানসার খুবই ক্ষতিকারক। ফলে ওমেগা থ্রি কিন্তু আপনার সুস্থ থাকার জন্য খুব দরকার।

Leave a Comment

Your email address will not be published.