শিং মাছ

16th October 2019 0 Comments

শিং মাছের দেহ লম্বা ও চাপা। এদের পেট গোলাকার। এদের মাথা ক্ষুদ্রাকৃতির, দৃঢ়ভাবে চাপা এবং পাতলা ত্বক দ্বারা আবৃত। চোখ ক্ষুদ্রাকৃতির এবং মাথার সম্মুখভাগের পার্শ্বদেশে অবস্থিত। এদের এক জোড়া লম্বা নলাকার বায়ুথলি মেরুদণ্ডের উভয় পার্শ্বে ফুলকাধার থেকে পশ্চাৎমুখে প্রসারিত হয়ে ফুসফুসের ন্যায় কাজ করে। চোখ মুক্ত অক্ষিকোটরীয় কিনারাযুক্ত। এদের স্পর্শী আছে ৪ জোড়া। একটি খাটো কাঁটাবিহীন পৃষ্ঠপাখনা থাকে। পায়ুপাখনা দীর্ঘ। পাখনায় কোনো চর্বি থাকে না এবং পাখনাগুলো নিচু ধারের ন্যায় বিদ্যমান। এদের বক্ষপাখনা বিষগ্রন্থিযুক্ত যা মানুষের জন্য ক্ষতিকর। এদের পৃষ্ঠপাখনা গোলাকার। ফুলকাপর্দা গভীর খাঁজযুক্ত ও যোজক থেকে আলাদা।

 

শিং মাছ চাষঃ

পুকুরে শিং মাছ চাষ এটি একটি লাভজনক চাষ। ভাল করে চাষ করতে পারলে কার্পজাতীয় মাছের তুলনায় শিং মাছ চাষে লাভ বেশি হয় । শিং মাছের বৈজ্ঞানিক নাম Heteropneustes fossilis . এটি একটি বাংলাদেশের Native মাছ। মাছটিকে Stinging catfish ইংরেজিতে বলে।

মাছ চাষে ভাল ফলাফল পেতে হলে প্রতি টি প্রজাতির মাছকে নার্সিং করা জরুরী। শিং মাছ নার্সিং করার জন্য ১০ থেকে ৪০ শতাংশের পুকুর নির্বাচন করা ভাল। পুকুরের পাড় যাতে ভাল একটু উঁচু হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। পুকুরে যেন রোদের আলো পরে এমন পুকুর শিং মাছের নার্সিং চাষের জন্য নির্বাচন করতে হবে।

 

মাছের পোনা কিনবেন কোথায় থেকেঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

 

মাছের পোনা

 

Leave a Comment

Your email address will not be published.