লোটে মাছের ঝাল

5th January 2020 0 Comments

লইট্টা বা লোটে মাছ পরিচয় করে দেয়ার কিছু নেই। লইট্টা মাছ স্বস্তা মাছ। দামে স্বস্তা হলেও পুষ্টিতে ভরপুর এই লইট্টা মাছ। লইট্টা মাছ প্রোটিনে ভরপুর। যখন লইট্টা মাছকে শুটকি করা হয়, তখন এই প্রোটিনের পরিমান আরো বৃদ্ধি পায়। আর প্রোটিন আমাদের শরীরের টিস্যু গঠনে প্রত্যক্ষ ভূমিকা রাখে। এছাড়াও লইট্টা মাছে থাকা প্রোটিন শরীরের হরমোন, এনজাইম এবং অন্যান্য কেমিক্যালের ভারসাম্য বজায় রাখে।আর আজকের লেখায় থাকছে গুণে ভরপুর এই লইট্টা মাছের ঝাল রেসিপি।

আসুন তাহলে জেনে নেওয়া যাক লোটে মাছের ঝাল রেসিপি তৈরি প্রনালীঃ

উপকরণঃ

৪০০ গ্রাম লোটে মাছ

১কাপ পেঁয়াজ আদা রসুন বাটা

১টা টমেটো পিউরি

১চা চামচ লাল লঙ্কার গুঁড়ো

১/২ চা চামচ হলুদ গুঁড়ো

১/৪ কাপ ধনেপাতা কুচি

১চা চামচ জিরা

১ টা শুকনো লঙ্কা

১টা তেজপাতা

স্বাদ অনুযায়ী নুন

প্রয়োজন অনুযায়ী তেল।

প্রস্তুত প্রণালীঃ

১। প্রথমে লোটে মাছ গুলোকে ভাল করে ধুয়ে হাফ করে কেটে নিতে হবে। একটা ফ্রাইং প্যান দিয়ে তাতে সর্ষের তেল দিয়ে দিতে হবে।

২। পেঁয়াজটা ভালোভাবে ভাজা হয়ে গেলে টমেটোকুচি টা দিয়ে আবার ভালো করে একটু ভেজে নিতে হবে। পেঁয়াজটা ভালোভাবে ভাজা হয়ে গেলে টমেটোকুচি টা দিয়ে আবার ভালো করে একটু ভেজে নিতে হবে।

৩। তারপর সব গুঁড়ো মসলা (গরম মসলা) বাদে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মশাটা ভালোভাবে কষানো হয়ে গেলে পরিমাণ মতো জল দিয়ে ভাল করে একটু ফুটিয়ে নিতে হবে।

৪। এটা ঘন হয়ে এলে তার মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে একটু মিশিয়ে নিতে হবে। তার পরে লোটে মাছ গুলোকে তার মধ্যে দিয়ে হালকা করে একটু নাড়িয়ে দিয়ে আরও তিন থেকে চার মিনিট হতে দিতে হবে।

৫। তিন থেকে চার মিনিট হয়ে যাওয়ার পর গ্যাস টা বন্ধ করে উপর থেকে গরম মসলা গুঁড়া ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে। তারপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

Leave a Comment

Your email address will not be published.