রুই মাছের কালিয়া

1st December 2019 0 Comments

বাঙালির কাছে মাছ সব সময় প্রিয় একটি খাদ্য। দিনে অন্তত একবার বাঙালির পেটে মাছ না গেলে যেন খাবারের ঘাটতি তাদের মাঝে থেকে যায়। তাছাড়া ছোট বড় সব ধরণের মাছই শরীরের জন্য ভালো। এ দেশের চাষযোগ্য মাছগুলোর মধ্যে অন্যতম রুই। এটি নদীর মাছ। তবে পুকুরে চাষের জন্য খুব উপযোগী। প্রাকৃতিক খাদ্য ছাড়াও এ মাছ সম্পূরক খাবার খায়।আর আজকের রেসিপিতে থাকছে রুই মাছের কালিয়া রেসিপি।

 

আসুন তাহলে জেনে নেওয়া যাক রুই মাছের কালিয়া রেসিপি তৈরি পদ্ধতিঃ

 

উপকরণঃ রুই মাছ চার টুকরা,আলু দুটি,পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ,টমেটো কুচি একটি,লেবুর রস এক চা চামচ,টক দই এক চা চামচ,আদা বাটা দুই চা চামচ,রসুন বাটা দুই চা চামচ,মরিচ বাটা দুই চা চামচ,সরিষার তেল চার/পাঁচ চা চামচ,টমেটো পেস্ট এক চা চামচ,হলুদের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ,মরিচের গুঁড়া আধা চা চামচ,গরম মসলার গুঁড়া সামান্য,চিনি সামান্য,দারুচিনি দুই টুকরা,শুকনো মরিচ দুটি,কালিজিরা সামান্য,পাঁচফোড়ন সামান্য,মেথি সামান্য,সরিষা সামান্য,ধনেপাতা কুচি সামান্য ও লবণ স্বাদমতো।

 

প্রনালীঃ

 

১। প্রথমে মাছ সামান্য হলুদ, টক দই, লেবুর রস ও লবণ মেখে ১৫ থেকে ২০ মিনিট মেরিনেটের জন্য রেখে দিন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে মাছগুলো বাদামি করে ভেজে নিন।

 

২। এই তেলে আলুগুলোও ভেজে নিন। এবার প্যানের তেলের মধ্যে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা দিয়ে কষাতে থাকুন।এবার এতে কালিজিরা, পাঁচফোড়ন, মেথি, শুকনো মরিচ, সরিষা ও দারুচিনি দিয়ে নাড়তে থাকুন।

 

৩। এবার একটি বাটিতে হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও মরিচের গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ প্যানে ঢেলে দিয়ে অল্প আঁচে কষাতে থাকুন।

 

৪। মসলা দিয়ে তেল উঠে এলে এর মধ্যে ভাজা আলু দিয়ে কষিয়ে নিন।লবণ দিয়ে অল্প আঁচে রান্না করুন। আধা কাপ পানি দিয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন।

 

৫। পানি ফুটতে শুরু করলে এর মধ্যে ভাজা মাছ, টমেটো কুচি ও টমেটো পেস্ট দিয়ে পাঁচ মিনিট রান্না করুন।

 

৬। সবশেষে চিনি, গরম মসলা গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু রুই মাছের কালিয়া।

 

Leave a Comment

Your email address will not be published.