মিরর মাছ

7th November 2019 0 Comments

বাংলাদেশের চাষকৃত রুই জাতীয় বিদেশী মাছের মধ্যে মিরর কার্প অন্যতম যার বৈজ্ঞানিক নাম Cyprinus carpio var. specularis এবং ইংরেজী নাম Mirror Carp। হলুদ-কমলা বর্ণের এ মাছের শরীর বেশ উজ্জ্বল। বৃহত আকৃতির পাখনাগুলোর বর্ণও হলুদ-কমলা। পৃষ্ঠদেশ ও উভয় পাশে সারিতে অথবা অগোছালোভাবে ভাবে কিছু আঁইশ দেখতে পাওয়া যায় যা অন্যান্য রুই জাতীয় মাছ থেকে একে আলাদা করেছে। বর্তমানে সারা পৃথিবী জুড়ে বিস্তৃত । এই মাছের আদিবাস কৃষ্ণ সাগর, কাস্পিয়ান ও তুর্কিস্থান।

খাদ্য

খাদ্য হিসাবে মূলত জলজ উদ্ভিদ যেমন- হাইড্রিলা, নাজাস, সেরাটোফাইলাম, উলফিয়া, লিমনা, এজোলা, সালভিনিয়া, প্রভৃতি উদ্ভিদ খেয়ে থাকে। আমাদের দেশে কলা পাতা, নরম ঘাস, কচুরিপানার পাতা প্রভৃতি উদ্ভিদাংশ খাবার হিসেবে গ্রহণ করতে দেখা যায়। বড়রা এসব উদ্ভিদ বা এর অংশ বিশেষ খেয়ে থাকলেও ফ্রাই অবস্থায় এরা জুপ্লাংক্টন এমনকি মশার লার্ভাও খেয়ে থাকে।

প্রজনন

সাধারণত জলজ আগাছাপূর্ণ অগভীর জলাশয়ে প্রজনন করতে পছন্দ করে। আমাদের দেশে শীতের শেষে ফেব্রুয়ারিতে পুকুরেও এদের প্রজনন করতে দেখা যায়। ডিমগুলো আঠালো প্রকৃতির বিধায় এরা কোন না কোন মাধ্যমে (যেমন কচুরিপানা বা অন্যান্য জলজ আগাছা) ডিম দিয়ে থাকে। প্রণোদিত প্রজননের মাধ্যমে সহজেই হ্যাচারিতে এর পোনা উৎপাদন করা হয়ে থাকে।

অনলাইনে মাছের পোনা কোথায় পাওয়া যায়ঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

মাছ

 

 

Leave a Comment

Your email address will not be published.