মাশরুম ভর্তা

8th January 2020 0 Comments

মাশরুমকে আমরা সবাই চিনি ছত্রাক জাতীয় উদ্ভিদ হিসেবে। একই সঙ্গে এটি অত্যন্ত স্বাস্থ্যকর খাবারও বটে। মাশরুমে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক থাকে যা মানুষের জন্য বেশ উপকারী এবং এটি খেতে খুবই মজা। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় মাশরুম রাখা উচিত। তবে শুধু অর্গানিক বা জৈব ভাবে উৎপন্ন মাশরুম খেতে হবে। বুনো জায়গায় উৎপন্ন মাশরুম অবশ্যই গ্রহণ করা নিষেধ। এতে আছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যামাইনো এসিড, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট।চিকেন মশলা অথবা বিফ মশলা প্রায় রান্না করা হয়। যারা নিরামিষভোজী তাদের কাছে মাশরুম বেশ পছন্দের একটি খাবার। এই মাশরুম দিয়ে তৈরি করা যায় মজাদার ভর্তা।

আসুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক  মাশরুম দিয়ে তৈরি  মজাদার ভর্তা রেসিপিঃ

উপকরণঃ

মাশরুম ভর্তার উপকরণ সমূহঃ
তাজা মাশরুম – ২০০ গ্রাম
ধনিয়া পাতা – পরিমাণ মত
পিঁয়াজ কুচি – হাফ কাপ
কাঁচা মরিচ – ৫-৭ টি
রসুন – ১ টেবিল চামচ
কালোজিরা – ১ চা চামচ
আদা কুচি – ১ চা চামচ
লবণ – পরিমাণ মতো
জিরা গুঁড়া – হাফ চা চামচ
তেল – সামান্য । 

প্রস্তুত প্রনালীঃ

১। প্রথমে তাজা মাশরুম গোড়ার অংশ পরিষ্কার করি। তারপর গোটা মাশরুম পানিতে হালকা ধুয়ে নিতে হবে। এবার মাশরুম গুলো কেটে কুচি করে নেই।
২। চুলায় সামান্য তেল গরম করে তাতে উপরের দেয়া পরিমাণ অনুযায়ী ধনিয়া পাতা, কালোজিরা, রসুন, পিঁয়াজ, আদা কুচি, জিরা গুঁড়া হালকা ভেজে নিতে হবে।
৩। তারপর মাশরুম কুচি পাত্রে উপরোক্ত ভাড়া উপকরণে ছেড়ে নাড়াতে হবে। অতিরিক্ত পানি শুকিয়ে গেলে চুলা থেকে পাত্র নামিয়ে নিতে হবে।
৪। ভাজা মাশরুমের সাথে কাঁচা মরিচ এবং লবন মাখিয়ে বেটে নিতে হবে। বাটা শেষে বাটিতে একই সাথে সব মাশরুম বা ছোট ছোট গোল করে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।

Leave a Comment

Your email address will not be published.