মাশরুমের ক্ষতিকর মাছির দমন ও প্রতিকারের উপায়

8th December 2019 0 Comments

প্রতিরোধ ও প্রতিকারঃ

  • মাছি পোকার ক্ষতি থেকে রেহাই পেতে চাষ ঘরের চারপাশ পরিস্কার- পরিচ্ছন্ন রাখা জরুরী। এক্ষেত্রে মাশরুম ঘরের জানালা দরজায় নেট ব্যবহার করে প্রতিরোধ করা যায়। তাছাড়া ঘরের চারপাশে নিমের পাতাসহ ডাল রেখে অথবা স্পন প্যাকেটের চারিপাশে নিমের পাতা ছড়িয়ে রেখে মাছির আক্রমন নিয়ন্ত্রন করা যায়।
  • কম্পোস্ট ও কেজিং ম্যাটেরিয়ালের পাস্তুরাইজেশন ভালোভাবে করতে হবে। কারন এতে মাছির ডিম থাকে।
  • মাছির মারার ফাঁদ বানিয়েও মাছি দমন করা যায়। এক্ষেত্রে একটি পাত্রে অথবা পানির বোতল কেটে ১০০ গ্রাম মাশরুম কুচি কুচি করে কেটে তারপর সাথে ১০ ফোটা ডিপ্ট্যারেক্স অথবা অন্য যে কোন কম গন্ধের কীটনাশক মিশিয়ে ঘরের ভিতর রেখে দিলে এর গন্ধে মাছি আকৃষ্ট হয়ে খেতে যাবে এবং মারা পড়বে।
  • মাশরুম চাষ ঘরে হলুদ রংগের লাইট জ্বালানী অথবা সাধারণ লাইট এর সাথে হলুদ স্বচ্ছ কাগজ মুড়ে রাখলে হলুদ রংগে আকৃষ্ট হয়ে মাছি লাইটের কাছে আসে। লাইটের পাশে পলিথিন কাগজের তেল বা আঠালো পদার্থ দিয়ে রাখলে মাছি কাগজের আঠায় আটকে যায় এভাবে পূর্ণাঙ্গ মাছি দমন করা যায়।
  • বর্ষার সময় মাশরুমের মধ্যে অথবা কাটা জায়গায় মাছির কীড়া নড়াচড়া করতে দেখে যায়। এক্ষেত্রে প্যাকেটের ভেজা নরম কাঠের গুড়াগুলো চেছে পুড়িয়ে ফেলে এক/দুই দিন পানি স্প্রে বন্ধ রাখলে এবং সেই সাথে মাছি পোকা প্রতিরোধের উপরোক্ত পদ্ধতিগুলি ব্যবহার করলে সহজে এ সমস্যা দূর করা যায়।

অনলাইনে মাশরুম কোথায় পাওয়া যায়ঃ

দেশের খুব কম যায়গায় এই মাশরুম পাওয়া যাআয় তবে অনলাইনে অর্ডার করলে আপনি মাশরুম পেয়ে যাবেন আপনার বাসায় । অর্ডার করতে নিচে দেয়া মাশরুম লেখা লিঙ্কে ক্লিক করুনঃ

মাশরুম

Leave a Comment

Your email address will not be published.