মালাই মাশরুম

6th January 2020 0 Comments



সাম্প্রতিক এক গবেষণায় জানা যায় যে, ছয়টি খাদ্যের একটি হচ্ছে মাশরুম যা আমাদের প্রতিদিন খাওয়া উচিৎ। এই বন্ধুত্বপূর্ণ ছত্রাকটি মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী উপাদান সমৃদ্ধ। মাশরুমে পেনিসিলিন নামক অ্যান্টিবায়োটিক থাকে যা মানুষের জন্য আশীর্বাদ স্বরূপ। এটি খেতে খুবই মজা। তবে শুধু অর্গানিক বা জৈব ভাবে উৎপন্ন মাশরুম খাওয়ার উপযুক্ত। বুনো জায়গায় উৎপন্ন মাশরুম অবশ্যই গ্রহণ করা নিষেধ। মাশরুম সালাদ হিসেবে, ভেজে, সূপ করে বা রান্না করে খাওয়া যায়। মিশরীয়রা মনে করে মাশরুম অমরত্ব দান করতে পারে।আমাদের দেশে নানান পদের মাশরুম রেসিপি রয়েছে তবে আজকে থাকছে ভিন্ন রেসিপি আর তা হলো মালাই মাশরুম।

আসুন তাহলে জেনে নেওয়া যাক  মালাই মাশরুম রেসিপিঃ

উপকরণঃ

বাটন মাশরুম: ১৫টি, সেদ্ধ করা পেঁয়াজবাটা: ৬ টেবিল চামচ, আদাবাটা: ২ চা চামচ, টোম্যাটো: ২টি (কুচনো), রসুনবাটা: ১ চা চামচ, কাজুবাটা: ২ টেবিল চামচ, সাদা ঘি: ২ টেবিল চামচ, স্বাদমতো নুন, মিষ্টি, সামান্য হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো: ১ চামচ, ধনেগুঁড়ো: অর্ধেক চা চামচ, গরমমশলাগুঁড়ো: ১ চা চামচ, ক্রিম: ৪ টেবিল চামচ। 

প্রণালীঃ

১। মাশরুম পরিষ্কার করে কেটে ধুয়ে নিন। ছোট হলে অর্ধেক আর বড় হলে ৪ টুকরো করুন। কড়াইতে ঘি গরম করে, পেঁয়াজবাটা ভাজতে থাকুন। আদা ও রসুনবাটা দিয়ে কষান।
২। টোম্যাটো কুচি দিন। সামান্য চিনি দিয়ে মশলা ভাজতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে মাশরুম আর অল্প জল দিন। 

৩। কাজুবাটা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো দিয়ে সামান্য নাড়াচাড়া করে ১ কাপ মতো জল দিন। স্বাদমতো নুন মেশান। ঝোল ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। আরও ৫ মিনিট পর উপরে ছড়িয়ে দিন ক্রিম।

Leave a Comment

Your email address will not be published.