মাছ সারা পৃথিবীতে সুপরিচিত একটি জলজ মেরুদণ্ডী প্রাণী । সাধারণত মাছ বলতে আমরা বুঝি শীতল রক্ত বিশিষ্ট জলজ মেরুদণ্ডী প্রাণী যারা পাখনার সাহয্যে সাঁতার কাটে এবং ফুলকার সাহায্য শ্বাস-প্রশ্বাস চালায়। যেমন- রুই, কাতলা, মৃগেল, ইলিশ ইত্যাদি।

মাছের প্রতিশব্দঃ মৎস্য, মীন ।

মাছের বৈশিষ্ট্য গুলো কি কি –

১। মাছ একটি শীতল রক্ত বিশিষ্ট মেরুদন্ডী প্রাণী

২। মাছের শ্বাস প্রশ্বাসের জন্য ফুলকা রয়েছে।

৩।চলাচলের জন্য যুগ্ন অথবা অযুগ্ন পাখনা রয়েছে।

৪। এদের দেহে সচরাচর আইশ থাকে

৫। সাধারণত এরা পানিকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে।

৬। সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত;

৭। তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়।

 

মাছ কোথায় বসবাস করে?

মাছ সাধারণত সমুদ্রের লোনা পানি এবং স্বাদু পানিতে বসবাস করে । জলের গুণাগুণের ভিত্তিতে মাছ মিঠে, লোনা, অর্ধ লোনা জলে প্রজনন ঘটায় ও বসবাস করে থাকে ।

 

১) মিঠে জলের মাছ:

এরা খাল বিল নদী পুকুর ও ডোবায় বসবাস ও বংশ বৃদ্ধি করে। আমরা আমাদের প্রয়োজনে যত মাছের চাষ করি সেগুলো সবই মিঠে জলের মাছের উদাহরণ। যেমন — রুই, কাতলা, শিং, মাগুর ইত্যাদি।

২) লোনা জলের মাছ:

সমুদ্রের জল নোনা। সমুদ্রে যত রকম মাছ জন্মায় ও বসবাস করে সেগুলো সবই নোনা জলের মাছ। আমরা এই মাছের চাষ করি না। আমরা যে সব সামুদ্রিক মাছ খাই তার সবটাই শিকার ও সংগ্রহ করা। যেমন পমফ্রেট, টুনা।

৩) অর্ধ নোনা জলের মাছ:

ভেটকি, চিংড়ি, কাঁকড়া ইত্যাদি অনেক মাছের প্রজাতি আছে যেগুলো হ্রদে বা মোহানায় বসবাস করে। এরা অর্ধ নোনা জলের মাছ। এদের আমরা সাধারণত ভেড়িতে লাভজনক উপায়ে চাষ করে থাকি।

৪) কিছু কিছু মাছ আছে যারা বসবাস করে সমুদ্র জলে। সেখানেই তাদের বাড় বাড়ন্ত। কিন্তু ডিম পাড়ার জন্য তাদের প্রয়োজন মিষ্টি জল। কিন্তু ছোট জলাশয় খাল বিল পুকুর ডোবায় এই কাজ সম্ভব নয়। এরা নদ-নদীতে দল বেঁধে আসে, জলের স্রোতের সঙ্গে তাল রেখে ডিম পাড়ার পর আবার দল বেঁধে ফিরে যায় সাগরের নোনা জলে। যেমন, ইলিশ মাছ।

৫) কোনও কোনও মাছের চাষ অর্ধ নোনা বা মিষ্টি জলে হলেও তাদের প্রজনন ও ডিম দেওয়ার কাজ মিঠা জলে সাধারণ ভাবে এখনও হয় না। তাই ডিম বা ধানি পোনা নোনা জল থেকে সংগ্রহ করার পর তাদের চাষ করতে হয়। যেমন, ভেটকি, কাঁকড়া ইত্যাদি। সাগর থেকে শুরু করে রঙিন মাছ পালনের জন্য ছোট ছোট ঘরের অ্যাকোয়ারিয়াম মাছের বসবাস প্রয়োজন ও বৃদ্ধির স্থান।

 

 

অনলাইনে মাছের পোনা কোথায় পাওয়া যায়ঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

মাছ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *