মলা মাছ

6th November 2019 0 Comments

ছোট মাছগুলোর মধ্যে মলা অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিসমৃদ্ধ মাছ। মলা মাছ বিল হাওর-বাঁওড়, নদী, ধানক্ষেত, পুকুর ও ডোবায় পাওয়া যায়। আমাদের দেশের মৎস্য চাষীরা শুধু বড়-বড় মাছ চাষে আগ্রহী। ফলে মলা জাতীয় ছোট মাছকে অবাঞ্চিত মাছ হিসেবে বিবেচনা করে। কিন্তু এখন পর্যন্ত গ্রামীণ জনগোষ্ঠীর অধিকাংশই প্রাণিজ আমিষের জন্য নির্ভর করে খাল বিলের মলা মাছসহ অন্যান্য ছোট মাছের উপর। এ কারণে পুকুর ডোবায় এসব ছোট মাছ চাষের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। মলা মাছ অপেক্ষাকৃত কম অক্সিজেনযুক্ত ও ঘোলা পানিতে চাষ করা যায়। পুকুরেই হতে পারে মলা মাছের চাষ। এখন আর আগের মতো মলা মাছ দেখা যায় না। তাই মলা মাছ সহজ প্রাপ্তির জন্য পুকুরে চাষ করতে হবে।

 

বৈশিষ্ট্যঃ

এদের দেহ প্রায় ১০-১৫ সেমি লম্বা হয়। দেহ দুই পাস থেকে চ্যাপ্টা ও লম্বাটে। পার্শ্বরেখা অসম্পূর্ণ। পিঠ উত্তলাকার। এদের গড়পড়তা ওজন ৫ গ্রাম।

দেহ পাতলা এবং ক্ষুদ্র ক্ষুদ্র সাইক্লয়েড আঁশে ঢাকা। পিঠের দিকের রঙ কালচে। কানকো থেকে লেজ পর্যন্ত চওড়া রূপালী রঙের আঁশ ঢাকা। নিচের দিকের রঙ ফ্যাকাশে। এছাড়া  পায়ু পাখনার রঙও কালচে। লেজ দ্বিধাবিভক্ত। মাথা চেপ্টা। চোখ দুটি বড় এবং দুই চোখের মাঝখান একটু উঁচু। উপরের ঠোট স্পষ্ট নয়

উপকারিতাঃ

প্রচুর পরিমাণে ভিটামিন ক্যালসিয়াম ,আয়োডিন ,ফসফরাস ও লৌহ থাকে। ভিটামিন-এ থাকার জন্য এই মাছ ছোটোদের চোখের জন্য অত্যন্ত উপকারী ।

অনলাইনে মাছের পোনা কোথায় পাওয়া যায়ঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

মাছ

Leave a Comment

Your email address will not be published.