মলা মাছ চাষ পদ্ধতি

7th November 2019 0 Comments

মলা মাছ খাল-বিল, নদী-নালা, হাওড়-বাওড়, পুকুরে, এমনকি বর্ষাকালে প্লাবিত ধানক্ষেতেও বাস করে। এরা সাধারণত পানির উপরিভাগে ঝাঁকে ঝাঁকে চলাফেরা করে। বর্ষার সময় মলা মাছ প্রচুর পরিমানে ধরা পড়ে।

 

বৈশিষ্ট্য

এদের দেহ প্রায় ১০-১৫ সেমি লম্বা হয়। দেহ দুই পাস থেকে চ্যাপ্টা ও লম্বাটে। পার্শ্বরেখা অসম্পূর্ণ। পিঠ উত্তলাকার। এদের গড়পড়তা ওজন ৫ গ্রাম।

দেহ পাতলা এবং ক্ষুদ্র ক্ষুদ্র সাইক্লয়েড আঁশে ঢাকা। পিঠের দিকের রঙ কালচে। কানকো থেকে লেজ পর্যন্ত চওড়া রূপালী রঙের আঁশ ঢাকা। নিচের দিকের রঙ ফ্যাকাশে। এছাড়া  পায়ু পাখনার রঙও কালচে। লেজ দ্বিধাবিভক্ত। মাথা চেপ্টা। চোখ দুটি বড় এবং দুই চোখের মাঝখান একটু উঁচু। উপরের ঠোট স্পষ্ট নয়।

 

পুকুর নির্বাচন

১. মলা মাছের একক চাষের জন্য বাৎসরিক বা মৌসুমী পুকুর নির্বাচন করতে হবে ।
২. পুকুরের আয়তন ১০-১৫ শতক এবং গভীরতা ১.০-১.৫ মিটার হতে হবে।
৩. পুকুর পাড়ে বড় গাছপালা থাকলে কেটে ফেলতে হবে বা পুকুরে হেলে পড়া ডাল ছেঁটে দিতে হবে।
৪. প্রয়োজনে পানি সরবরাহের ব্যবস্থা থাকতে হবে।
৫. আয়াতাকার পুকুর যেখানে পর্যাপ্ত সূর্যালোক ও অবাধ বাতাস চলাচলের ব্যবস্থা আছে।

মলা মাছ চাষে পুকুর প্রস্তুত

পুকুর শুকিয়ে বা বার বার ঘন ফাঁসের জাল টেনে রাক্ষুসে মাছ দূর করতে হবে। প্রয়োজনে রোটেনন ব্যবহার করতে হবে। প্রতি শতকে ১.০-১.৫ কেজি হারে চুন দিতে হবে। প্রতি শতকে ৫-৭ কেজি হারে গোবর দিতে হবে। পানির রং সবুজাভ হলে পোনা ছাড়তে হবে।

মলা মাছের খাদ্য

মলা মাছের খাবার হিসাবে শুধু মাত্র অটোকুড়া দিলেই চলে। কারণ অটোকুড়া পানিতে ভেসে থাকে এতে করে এই মাছ সহজেই খেতে পারে। এবং এই খাবার পুকুরে দিলে পুকুরের পানিও ঘোলা হয় না। আর মলা মাছ পরিষ্কার পানিতে ভাল হয়।

মলা মাছ আহরণ

১. মাছ মজুদের ২ মাস পর ঘন ফাঁসের জাল টেনে পোনা ধরার ব্যবস্থা করতে হবে। মাছ মজুদের ২ মাস পর থেকে প্রতি ১৫ দিন পর পর মাছ আহরণ করা যাবে। ৫/৬ মাস পর পুকুরের পানি শুকিয়ে সমস্ত মাছ আহরণ করতে হবে।

মলা মাছের বাজারজাতকরণ

পুকুর থেকে মাছ আহরণের পর মলা মাছকে বেশিক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রাখা যায় না। ২ থেকে ৩ ঘন্টা পর থেকেই মলা মাছ পচে যাওয়া শুরু করে। তাই মলা মাছকে পুকুর থেকে ধরার পর বরফ দিতে হবে। এভাবে মাছ সংরক্ষণ করলে ১২ থেকে ১৮ ঘন্টা পর্যন্ত টাটকা অবস্থায় রাখা যায়।

আমাদের দেশে এই মাছের চাহিদা অনেক বেশি। এবং বাজার মূল্যও ভাল। তাই সঠিক পদ্ধতিতে মলা মাছ চাষ করলে অল্প সময়ে অধিক লাভবান হওয়া সম্ভব।

 

অনলাইনে মাছের পোনা কোথায় পাওয়া যায়ঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

 

মাছ

Leave a Comment

Your email address will not be published.