বেলে যেসব পুষ্টি ও ঔষধি গুন রয়েছে

4th February 2020 0 Comments

 

বেল একটি পুষ্টিকর আর উপকারী ফল। কাচা পাকা দুটোই সমান উপকারী। কাচা বেল ডায়রিয়া ও আমাশায় রোগে ধন্বন্তরী। পাকা বেলের শরবত সুস্বাদু। বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি এবং ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মত মূল্যবান পুষ্টি উপাদান। বেলকে বলা হয় শ্রীফল কারণ হিন্দুদের পুজা-অর্চনায় বেলের পাতা ও ফল ব্যবহার করা হয়। হিন্দুরা বেল কাঠও পবিত্র জ্ঞান করে বিধায় কখনো বেল কাঠ পুড়িয়ে রান্না করে না।

বেলপাতা
অনেকে মনে করেন প্রতিদিন একটি করে বেল পাতা ঘি দিয়ে ভেজে চিনি সহ খেলে স্মৃতিশক্তির উন্নতি ঘটে।[২] ত্রিফলক যুগ্মপত্র। হিন্দুদের শিবপূজায় ত্রিনয়নের প্রতীক হিসাবে বিল্বপত্র ব্যবহার হয়। বেল পাতায় aegeline নামক এক প্রকার উপাদান থাকে যা ওজন কমানোর কাজে ব্যাবহৃত হয়। ২০১৪ সালে হওয়ায় দ্বীপে ৯৭ জন মানুষ aegeline দিয়ে তৈরি OxyElitePro ঔষুধ ব্যবহার করে হেপাটাইটিস রোগের শিকার হন। তাদের মধ্যে ৭২ জন aegeline সমৃদ্ধ OxyElite Pro ব্যবহার করার কথা স্বীকার করেন। এটা ব্যবহারের ফলে উচ্চ রক্তচাপ বেড়ে গিয়ে হার্ট এট্যাক বা হৃদ রোগ ও মানসিক ভারসাম্যহীনতার মতো সমস্যা হতে পারে । এটি ব্যবহারের ফলে যকৃত বা লিভারের প্রভূত ক্ষতি হয়।

পুষ্টি উপাদান:

(প্রতি ১০০ গ্রামে), জলীয় অংশ ৭৭.৫ গ্রাম, মোট খনিজ পদার্থ .৯ গ্রাম, হজমযোগ্য আঁশ ২.৯ গ্রাম, খাদ্যশক্তি ৮৭ কেসি, আমিষ ২.৬ গ্রাম, চর্বি .২ গ্রাম, শর্করা ১৮.৮ গ্রাম, ক্যালসিয়াম ৩৮ মিলি গ্রাম, লৌহ .৬ মিলি গ্রাম, ভিটামিন বি১ .০৩ মিলি গ্রাম, ভিটামিন বি২ .০২ মিলি গ্রাম,ভিটামিন সি ৯ মিলি গ্রাম।
জাত:

বারি বেল ১,সহ এ দেশে ছোট বড় বিভিন্ন আকারের বেল দেখা যায়।
পুষ্টিগুণ:

বেল একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। এতে প্রচুর পরিমাণে শ্বেতসার, ক্যারোটিন, ভিটামিন বি কমপ্লেস, ক্যালসিয়াম ও লৌহ রয়েছে।
ঔষধিগুণ:

বেল কোষ্ঠকাঠিন্য দূর করে ও আমাশায়ে উপকার করে। আধাপাকা সিদ্ধ ফল আমাশয়ে অধিক কার্যকরি। বেলের শরবত হজম শক্তি বাড়ায় এবং বলবর্ধক। বেলের পাতার রস মধুর সঙ্গে মিশিয়ে পান করলে চোখের ছানি ও জ্বলা উপশম হয়। পাতার রস, মধু ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করলে জন্ডিস রোগ নিরাময় হয়। বেল নিয়মিত খেলে কোলন ক্যানসার হওয়ার আশস্কা অনেকাংশে কমে যায়।
ব্যবহার:

কাঁচা ও পাকা বেল সুস্বাদু খাবার। পাকা বেলের জুস তৈরি করে খাওয়া যায়।  

Leave a Comment

Your email address will not be published.