বাবলা গাছের উপকারিতা

10th November 2019 0 Comments

বাবলা (gum arabic tree) একটি ভেষজ উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Acacia nilotica। বাবলা গাছের আদি নিবাস আফ্রিকা। বর্তমানে আফ্রিকার বাইরে মধ্যপ্রাচ্য, ভারতের উষ্ণাঞ্চল, আরব ও অষ্ট্রেলিয়ায় এই গাছ পাওয়া যায়। বাংলাদেশে এই গাছ পরিকল্পনা করে লাগানো হচ্ছে।এর পাতা ২-পক্ষল,পক্ষ ৬-১২টি, পত্রিকা ২০-৪০ টি, সরু, ৪-৮ মিমি লম্বা।এই গাছ সর্বোচ্চ ২৪-৩০ ফুট পর্যন্ত লম্বা হয়। এর কাণ্ড সরল এবং গাছের উপরিভাগ ছাতার মতো বিস্তৃত হয়। এর কাণ্ড অত্যন্ত শক্ত। বাকল ফাটা ফাটা এবং ধূসর বর্ণের। এর ফুল মিষ্টি গন্ধের, গোলাকার, রঙ উজ্জ্বল হলুদ। ফুলের ব্যাস ১ থেকে ১০ ইঞ্চি। ফুলগুলো উভলিঙ্গ। পাপড়ির সংখ্যা ৫টি, পাপড়িগুলোর গোড়ার দিক সংযুক্ত থাকে। পুংকেশর অসংখ্য এবং বিযুক্ত অবস্থায় থাকে। বর্ষা ও শরতে ফোটে। এর ফল হয় শীতকালে। ফল ৩-৬ ইঞ্চি লম্বা হয় এবং ১/২ ইঞ্চি চওড়া হয়। তবে ফলগুলো চ্যাপ্টা হয়ে থাকে। এর রঙ সাদা। ফলে ৮-১০টি বীজ থাকে।

 

উপকারীতাঃ

১। আমাদের লিভারের বিভিন্ন রোগ এবং হজমের সমস্যায় বাবলা ভীষণ উপকারী। বাবলার পাতার রস শিশুদের পেটের বিভিন্ন অসুখে ঘরোয়া ঔষুধ হিসেবে দারুণ কাজ করে। এছাড়াও এটি টাইফয়েড রোগ এবং এরোগের জীবানু রোধে অনেক কার্য্করী। বাবলার  বাকল বেটে সরষের তেলে চুবিয়ে চুলকানি ভালো হয়। এগাছের পাতার রস কোষ্ঠকাঠিন্য ভালো করে।

২। বাবলার কচি পাতার রস আয়ু, বল ও যৌন শক্তি বৃদ্ধি করে এবং একই সাথে আমাদের বার্ধক্যজনিত সমস্যা কমায়। প্রতিদিন একটি করে বাবলা পাতার খেলে চুল পড়া রোধ হয় এবং চুল ঘণ ও সবসময় কালো থাকবে। একই সাথে এটি আমাদের তারুণ্য ধরে রাখে এবং অকালে দাঁত পড়বে না ও চোখে চশমা দিতে হবে না।

৩। স্নায়ুশক্তি বৃদ্ধি ও শারীরিক দুর্বলতা কাটাতে বাবলা পাতার রস অনেক কার্যকর। এজন্য বাবলা পাতার রস ৩-৪ চামচ নিয়ে ১ গ্লাস দুধের সাথে মিশিয়ে সকাল ও বিকাল খেতে হবে। এক সপ্তাহ পান করলে উপকার পাওয়া যাবে। এছাড়াও শারীরিক, যৌন দূর্বলতা ও মহিলাদের সাদা স্রাব এসব সমস্যায় এর ৩-৪ গ্রাম পরিমান বাকল চুর্ণ  ১কাপ গরম দুধের সাথে মিশিয়ে দিনে দুবার পান করলে উপকার পাওয়া যায়।

৪। বাবলার গাছের বাকল ও পাতার রসে আছে অ্যালকালয়েডস। যা আমাদের রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়াও মানসিক বিকারগ্রস্ততা, হিস্টেরিয়া রোগ উপশমে বাবলার ব্যবহার হয়। দুধের সাথে এর বাকল চূর্ণ মিশিয়ে দিনে তিনবার সেবন করলে হিস্টিরিয়া রোগী সুস্থ হয়ে যাবে।

৫। আমাদের রক্ত পরিষ্কার থাকলে আমাদের ত্বক ভালো থাকে। আর বাবলা পাতার রস আমাদের রক্ত পরিষ্কার রাখে। আর এতেই আমাদের ত্বক অনেক ভালো থাকে এবং অকালে ত্বক বুড়িয়ে যায় না। তাই তারুণ্য ধরে রাখতে বাবলার পাতার রস কিন্তু অনেক কার্যকরী।

 

 

অনলাইনে গাছপালা কোথায় পাওয়া যায়ঃ

 

নার্সারির পাসাপাসি গাছপালা কিনতে পারবেন এখন অনলাইনে ।গাছপালা কিনতে ভিজিট করুন নিচে দেয়া নার্সারী লেখার উপর এবং অর্ডার করতে পারেন দেশের যেকোন প্রান্ত থেকেঃ

গাছ

Leave a Comment

Your email address will not be published.