বাদামের স্বাস্থ্য ৫টি উপকারিতা

18th March 2020 0 Comments



১। অতিরিক্ত ওজন যাদেরকে চিন্তায় ফেলে রাখে সর্বক্ষণ, তাদেরকে বলি চিন্তা বাদ দিয়ে প্রতিদিনের ডায়েট চার্টে যোগ করুন বাদাম। এ ক্ষেত্রে বেছে নিন কার্যকরী পিক্যান বাদাম। ১ টি পিক্যানে রয়েছে ১৯৩ গ্রাম ক্যালরি! তাছাড়া পিক্যান বাদামে চর্বি – ২০ গ্রাম, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার শরীরের সঠিক খাদ্য গ্রহণে কাজ করে।

২। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে বাদাম নিঃসন্দেহে খাদ্য তালিকায় রাখতে পারেন। শর্করাযুক্ত খাবার, অতিরিক্ত চর্বি, ফাইবার এবং প্রোটিন রক্ত জমাট বাঁধা রোধ করতে সহায়তা করে বিভিন্ন ধরণের বাদাম। বাদামের স্বাস্থ্য উপকারিতা বা রোগ নিয়ন্ত্রণের কথা যদি বলেন তো ডায়াবেটিসের কথা বিশেষভাবেই বলতেই হয়।

৩। ক্যান্সার প্রতিরোধ করতে বাদাম অনন্য ভূমিকা রাখে। এক্ষেত্রে আখরোট খুবই উপকারী। আখরোটে ওমেগা-৩ এবং প্রয়োজনীয় ফ্যাটি এসিড রয়েছে। আখরোটে এন্টি-অক্সিডেন্টের পরিমাণ খুবই বেশি যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে।

৪। বাদাম আপনার শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে। এ ক্ষেত্রে, আপনি বেছে নিতে পারেন পাইন বাদাম। পাইন বাদামে রয়েছে অতিরিক্ত ফ্যাটি এসিড যা মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। এগুলোতে গাছের স্টেরল এবং স্ট্যানল রয়েছে যা খারাপ কোলেস্টেরল হ্রাস করতে এবং দেহে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে।

৫। বয়সের সাথে সাথে স্মৃতিশক্তি হ্রাস পেতে থাকে। আর স্মৃতিশক্তি ধরে রাখতে বাদাম খুবই উপকারী। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন কাজু বাদাম। ১০০ গ্রাম কাজুতে রয়েছে ৫৫৩ কিলো ক্যালরি। কাজুর খণিজ উপাদানগুলো আয়রন এবং ম্যাগনেসিয়ামে সমৃদ্ধ। তাই এটি শরীরে বয়স বাড়ার সাথে সাথে স্মৃতিশক্তি হ্রাসের প্রবণতা কমিয়ে দিবে।

Leave a Comment

Your email address will not be published.