বহেড়া ফলের ঔষধিগুণগুলো

2nd November 2019 0 Comments

বহেড়া একটি ভেষজ উদ্ভিদ। বহুকাল ধরে এর বীজ, ফল, বাকল প্রভৃতি নানা রোগ প্রতিরোধ এবং চিকিৎসায়ব্যবহার হয়ে আসছে। বহেড়া গাছ উচ্চতায় ৬০-১০০ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। গাছের গুড়িও অনেক লম্বা হয়। শীত কালে এর ফলপুষ্ট হয়, তারপর নিজ থেকেই গাছ থেকে ঝরে পড়ে। এগাছের ফল দু´রকমের হয়- এক প্রকার বহেড়া আকৃতিতে গোল, আরেকটি ডিম্বাকৃতির। এর ফল ওফলের শাস ঔষধ হিসেবে ব্যবহৃত হয়।

আসুন তাহলে এবার জেনে নেওয়া যাক বহেড়া ফলের ঔষধিগুণগুলোঃ

১। ১০ গ্রাম পরিমাণ বহেড়ার ছাল পানি মিশিয়ে থেঁতো করে নিন। এ থেঁতলানো বস্তু এক কাপ পানিতে ছেঁকে নিন। এবার পানিটুকু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২। আমাশয়ে প্রতিদিন সকালে বহেড়ার গুঁড়া মেশানো পানি খেয়ে যান। উপকার পাবেন।

৩। ডায়রিয়া হলে বহেড়ার খোসা পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। অল্প মাত্রায় খেলে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। তবে ডাক্তারের পরামর্শ মেনে খাওয়া উচিত।

৪। বহেড়া বীজের শাঁস ২ ঘণ্টা অন্তর চিবিয়ে খেলে হাঁপানি থেকে মুক্তি পাওয়া যায়। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এ পদ্ধতি মেনে চলুন।

৫। বহেড়া হজমশক্তি বৃদ্ধিকারক। এ ফলের খোসা ভালো করে গুঁড়া করে নিন। পানির সঙ্গে এ গুঁড়া দিনে দু’বার খেয়ে যান। ক্ষুধামান্দা তাড়াতেও একই প্রণালী অনুসরণ করতে পারেন।

এছাড়া আপনার যদি ঘুমের সমস্যা হয়ে থাকে এখন থেকে চমৎকার ঘুমের জন্য বহেড়া খেয়ে যান।

 

 

অনলাইনে গাছপালা কোথায় পাওয়া যায়ঃ

 

নার্সারির পাসাপাসি গাছপালা কিনতে পারবেন এখন অনলাইনে ।গাছপালা কিনতে ভিজিট করুন নিচে দেয়া নার্সারী লেখার উপর এবং অর্ডার করতে পারেন দেশের যেকোন প্রান্ত থেকেঃ

গাছ

Leave a Comment

Your email address will not be published.