পেঁপে খাওয়ার উপকারিতা

9th December 2019 0 Comments

পেঁপে একটি ফল যা মানুষ কাচা তথা সবুজ অবস্থায় সব্জি হিসেবে এবং পাকা অবস্থায় ফল হিসাবে খেয়ে থাকে। এর অনেক ভেষজ গুণও রয়েছে। এর ইউনানী নাম পাপিতা, আরানড খরবূযা। এবং আয়ুর্বেদিক নাম অমৃততুম্বী।

এটি একটি ছোট আকৃতির অশাখ বৃক্ষবিশেষ। লম্বা বো‍টাঁযুক্ত ছত্রাকার পাতা বেশ বড় হয় এবং সর্পিল আকারে কান্ডের উপরি অংশে সজ্জিত থাকে। প্রায় সারা বছরেই ফুল ও ফল হয়। কাঁচা ফল সবুজ, পাকা ফল হলুদ বা পীত বর্ণের। এটি পথ্য হিসেবে ও ব্যবহার হয়। কাচা, পাকা দু’ভাবেই খাওয়া যায়; তবে কাচা অবস্থায় সব্জি এবং পাকলে ফল। কাচা ফল বাইরের দিক গাঢ় কালচে সবুজ এবং পাকলে খোসা সহ কমলা রং ধারন করে।

সুস্বাদু ও উপকারি ফল পেঁপে। ফল হিসেবে এর গুণাগুণ অত্যন্ত বেশি। পেঁপে খাওয়া ছাড়াও এটি সবজি হিসেবে মাংস রান্নায় ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত মাংস নরম করার ক্ষেত্রে কাঁচা পেঁপের ব্যবহার করা হয়। এতে রয়েছে পাপাইন,যা মাংস নরম হতে সাহায্য করে।

পেঁপের  মধ্যকার ভিটামিন বি, ফলেট ও প্যানটোথেনিক অ্যাসিড কার্ডিওভাসকুলার সিস্টেম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ও কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

পাকা পেঁপে ফল বা জুস হিসেবে খাওয়া হয়। এটিকে বলা হয় ম্যালেরিয়ার নিরাময়ক। ত্বকের কাটাছেঁড়া ও ত্বক পুড়ে গেলে কাঁচা পেঁপের রস ব্যবহার করা হয়। এছাড়াও চুলের কন্ডিশনিংয়ে পাকা পেঁপে প্যাক হিসেবে ব্যবহার করা হয়।

পেঁপে অ্যান্টি-অক্সিডেন্ট যেমন— ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্লেভোনয়েডের গুরুত্বপূর্ণ উৎস। এর মধ্যকার ভিটামিন বি, ফলেট ও প্যানটোথেনিক অ্যাসিড কার্ডিওভাসকুলার সিস্টেম নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ও কোলন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। পেঁপের ডাইজেস্টিভ এনজাইম পাপাইন খেলাধুলাজনিত কারণে প্রাপ্ত আঘাত সারায়।

Leave a Comment

Your email address will not be published.