পাঙ্গাস মাছের মেথি কারি

22nd January 2020 0 Comments

তাছাড়া যারা তেলজাতীয় মাছ খেতে পছন্দ করেন তাদের মাছ খাওয়ার তালিকায় পাঙ্গাস রয়েছে, আজকের লেখাতে শুধু পাঙ্গাস না তার সাথে থাকছে মেথিও। আজকের লেখাতে আমরা জানবো পাঙ্গাস মাছের মেথি কারি রেসিপি।

আসুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক পাঙ্গাস মাছের মেথি কারি রেসিপিঃ

উপকরণঃ

পাঙ্গাস মাছ ১ কেজি,

মেথি ১/২ চা চামচ,

তেল ১/৩( এক কাপের তিন ভাগের একভাগ),

পেঁয়াজ কুচি ১/৪(এক কাপের চার ভাগের এক ভাগ),

রসুন কুচি ১ চা চামচ,

আদা বাটা ১/২ চা চামচ,

রসুন বাটা ১ চা চামচ,

পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ,

হলুদ গুঁড়া ১ চা চামচ,

মরিচ গুঁড়া ১ চা চামচ,

জিরা গুঁরা ১/২ চা চামচ,

ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ,

কাঁচামরিচ চারটি এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালীঃ

(১) প্রথমে পাঙ্গাস মাছে একে একে মরিচ ও  হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে ভালো করে মাখিয়ে গরম তেলে এক পাশ সামন্য লাল করে ভেজে পাত্রে তুলে রাখুন।

(২) একটি বাটিতে ১ চা চামচ হলুদ, এক চা চামচ মরিচ, আধা চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ৩ চা চামচ পেঁয়াজ বাটা, ১ চামচ ধনে গুঁড়া, ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া ও পানি দিয়ে মিশিয়ে মসলার পেস্ট বানিয়ে নিন।

(৩) এবার অন্য একটি কড়াইয়ে একে একে তেল, পেঁয়াজ কুচি, মেথি এবং রসুন কুচি একটু ভেজে মসলার পেস্ট দিয়ে দিন। স্বদমতো লবণ ও অল্প পানি দিয়ে তেল উঠা পর্যন্ত মসলা ভালো করে কষিয়ে নিন।

(৪) এরপর ভাজা মাছগুলো মসলায় দিয়ে দিন। সামান্য একটু পানি দিন যাতে মাছগুলো ভালোভাবে সেদ্ধ হয়। এরপর মাঝামাঝি আঁচে ঢেকে দিন।

(৫) মাছ সেদ্ধ হওয়ার জন্য ১০ মিনিট অপেক্ষা করুন। ঢাকনা তুলে কাঁচামরিচ দিয়ে আবার পাঁচ মিনিট রান্না করুন। ব্যস রান্না হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার পাঙ্গাস মাছের মেথি কারি।

Leave a Comment

Your email address will not be published.