মাছ সারা পৃথিবীতে সুপরিচিত একটি জলজ মেরুদণ্ডী প্রাণী । মানবদেহে প্রয়োজনীয় পুষ্টিচাহিদা সহ ভিটামিন এবং খনিজ পদার্থের অভাব পূরণে মাগুর মাছের গুরুত্ব অপরিসীম। আমাদের দেশে বিভিন্ন ধরনের মাছ দেখতে পাওয়া যায়। এদের মধ্যে দেশি মাগুর অন্যতম। দেশি মাগুর মাছ সুস্বাদু ও উপাদেয়। দেশের সব শ্রেণির মানুষের পছন্দের মাছ। এছাড়া পুষ্টিকর খাদ্য হিসেবেও সর্বত্র দেশি মাগুরের চাহিদা রয়েছে।

 

বৈশিষ্ট্য

দেশি মাগুরের অতিরিক্ত শ্বাসনালী থাকায় পানি ছাড়াও বাতাস থেকে সরাসরি অক্সিজেন গ্রহণ করতে পারে। তাই মজা ও পচা পুকুর, ছোট ছোট ডোবা ইত্যাদি জলাশয়ের দূষিত পানিতেও বেঁচে থাকতে কোনো সমস্যা হয় না। পুকুরের পানি শুকিয়ে গেলেও ছোট ছোট গর্ত করে এ মাছ দিব্যি বেঁচে থাকতে পারে। পুকুর থেকে ওঠানোর পর দীর্ঘদিন বেঁচে থাকার কারণে জীবন্ত মাগুর মাছ বাজারজাত করা সম্ভব।

 

উপকারীতাঃ

দেশি মাগুর মাছ চোখের জন্য খুবই উপকারী এবং রক্তস্বল্পতা রোধে সহায়তা করে। আমিষ হিসেবে মৎস্য-আমিষই উত্তম। এ আমিষ সহজপাচ্য এবং মাছের হাড়ও কাঁটা নরম হওয়ায় সহজেই হজম হয়ে শরীর গঠনেও রক্ষণাবেক্ষণে সহায়তা করে তাই রোগীর পথ্য হিসেবে মাগুর মাছের ঝোল খেতে বলা হয়।

 

অনলাইনে মাছের পোনা কোথায় পাওয়া যায়ঃ

হ্যাচারীর পাশাপাশি এখন অনলাইনেও অর্ডার করে কিনতে পারবেন যে কোন মাছের পোনা । মাছের পোনা কিনতে ক্লিক করুন নিচে দেয়া মাছের পোনা লেখার উপর।

 

মাছ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *