ত্রিধারা উদ্ভিদ

ত্রিধারা উদ্ভিদ
23rd April 2020 0 Comments

ধারা ডেইজী পরিবারভূক্ত এক প্রকার সপুষ্পক উদ্ভিদ। এটি ক্ষতিকারক এবং বিষাক্ত উদ্ভিদ হিসেবে বিশেষভাবে পরিচিত। এর আদিবাস ক্রান্তীয় আমেরিকা হলেও এটি বিশ্বব্যাপী ক্রান্তীয়, উপক্রান্তীয় এবং মৃদু তাপমাত্রাযুক্ত অঞ্চলে দেখা যায়। যুক্তরাস্ট্রের নয়টি স্টেটে এটি ক্ষতিকারক উদ্ভিদ হিসেবে তালিকাভূক্ত।

এই গাছটিতে ডেইজি ফুলের ন্যায় মধ্যস্থলে হলুদ বর্ণ যুক্ত ফুল হয় যার প্রতিটি পাপড়ি তিনটি করে খাজঁ কাটা। এটি মজবুত প্রধান মূল বিশিস্ট পেরিনিয়াল তৃণ যার শাখা প্রশাখা লতানো বেস থেকে অধিরোহী।

কান্ড নলাকার , প্রায়ই বেগুনী হয় ও সুস্পষ্ট দীর্ঘ এবং সদ্য যৌবনপ্রাপ্ত কান্ডগুলি সাদা হয়। এই লতানে কান্ড প্রায় ৭৫ সেমি পর্যন্ত লম্বা হয়। সরল পত্র বিশিস্ট যার পাতা ০.৫-৫ সেমি লম্বা হয় ও ডিম্বাকার- উপবৃত্তাকার স্থূলভাবে করাতের মতো খাঁজ কাঁটা বা দন্তবত বা lobed. ফুল প্রায় ২ সেমি লম্বা হয় ও ১০-৩০ সেমি লম্বা বৃন্ত থাকে পাপড়ী সাদা মাঝখানে হলুদ। ফল খুব ছোট প্রতিটি দীর্ঘ পালকবৎ pappus লোমগুলোর একটি মাথা থাকে।
এই উদ্ভিদের এরিয়েল অংশ থেকে নতুন ফ্লাভোনয়েড (flavonoid) procumbenetin আলাদা করা হয়েছে যা হলো dimethoxy-5, 4-pentahydroxyflavone,gluco-pyranoside এজন্য ত্রিধারা কে Flavonoids Plant বলা হয়। ট্রেডিশনাল মেডিসিন হিসেবে এন্টিকুয়াগুলেন্ট (anticoagulant), চুলের ভিটামিন(hair tonic),ছত্রাক নাশক(antifungal),ডায়রিয়া(diarrhoea),ডিসেন্ট্রি(dysentery)ও ক্ষত সারাতে(wound healing)ব্যবহার করা হয়।

সম্প্রতি একটি গবেষনায় এটা প্রমানিত যে Tridax procumbens ও Allium sativum এর নির্যাস একত্রে cutaneous leishmaniasis ও Leishmania mexicana infection এর টিটমেন্টে চমৎকার ফলাফল পাওয়া যায় (Gamboa-Leon2014)। এছাড়াও Tridax procumbens নির্যাস ও পেট্রোলিয়াম ইথার একত্রে ব্যবহার করলে পুরুষের চুলের বৃদ্ধি তরান্মিত করে। এই দুইএর মিশ্রন alopecia areata তে ব্যবহারে চমকপ্রদ ফলাফল পাওয়া যায়।

Leave a Comment

Your email address will not be published.