তেলাপিয়া মাছের তেল ঝাল

11th November 2019 0 Comments

একসময় তেলাপিয়া মাঝে বাঙালি নাট সিঁটকালেও বর্তমানে এ মাছই খাবারের তালিকায় অন্যতম। তেলাপিয় এখন বাঙালির অত্যন্ত প্রিয় একটি মাছ। এ মাছের পুষ্টিগুণ নিয়ে এখনও কোনো দ্বিমত হয়নি পুষ্টিবিদদের মাঝে।তাইতো আজকের রেসিপিতে থাকছে তেলাপিয়া মাছের তেল ঝাল রন্ধন প্রনালী।

 

আসুন তাহলে জেনে নেওয়া যাক তেলাপিয়া মাছের তেল ঝাল রেসিপিঃ

 

উপকরণঃ তেলাপিয়া মাছ গোটা ২ টো ২৫০গ্রাম, কাঁচালঙ্কা স্লাইস করে কাটা ৩ টে, লবণ পরিমাণ মতো, আদা রুসুন এর পেস্ট ১/২ চামচ, পোস্ত বাটা ২ চামচ, পেঁয়াজ এর পেস্ট ১/২ কাপ, টম্যাটো পেস্ট ১/২ চামচ, সরষে বাটা ১/২ চামচ, হলুদ গুড়ো ১চামচ, লঙ্কাগুঁড়ো ১ চামচ, সরষের তেল, ফোড়নের জন্য কালোজিরে সামান্য আর গোটাজিরে সামান্য।

 

প্রস্তুত প্রণালী:

১। তেলাপিয়া মাছ ২টো কে হলুদ আর লবণ মাখিয়ে ৫ মিনিট এর মতো রেখে দিতে হবে। এরপর কড়াই এর তেল ভালো ভাবে গরম হলে তেলাপিয়া মাছগুলো লাল করে ভেজে নিতে হবে।

২। মাছ ভাজার পর কড়াই তে ২ চামচ তেল রেখে বাকি তেল তুলে নিতে হবে। তেলে ফোড়ন দিতে হবে কালোজিরে আর গোটা জিরে।

৩। ফোড়ন থেকে গন্ধ বেড়লেই দিতে হবে পেঁয়াজ এর পেস্ট। পেঁয়াজ এর পেস্ট দেবার পর বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। না হলে পেঁয়াজ এর কাঁচা গন্ধটা থেকে যাবে।

৪। পেঁয়াজ ভাজা হয়ে গেলে দিতে হবে আদা রুসুন এর পেস্ট, পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সরষে বাটা আর সামান্য জল। মশলা দেবার পর সব ভালোভাবে নেড়ে নিতে হবে।

৫। মশলা ভাজাভাজা হয়ে গেলে দিতে হবে দিতে হবে টম্যাটো পেস্ট আর লবণ। আবার এটাকে ১ মিনিট এর মতো নাড়াচাড়া করতে হবে। এরপর গ্রেভি বানানোর জন্য দিতে হবে ১ কাপ জল।

৬। গেভি ফুটে উঠলেই ওতে দিতে হবে ভেজে রাখা তেলাপিয়া মাছ, কাঁচালঙ্কা চেঁরা আর ১চামচ সরষের তেল। এবার এটাকে ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১ মিনিট এর মতো।

৭। ১ মিনিট পর মাছ গুলো উল্টে দিয়ে আবার ঢাকা দিয়ে রেখে দিতে হবে ১ মিনিট এর মতো। মশলা আর তেলাপিয়া মাছ মাখামাখি হয়ে গেলেই তৈরি তেলাপিয়া মাছের তেল ঝাল।

 

Leave a Comment

Your email address will not be published.