টমেটোর বীজ উৎপাদন প্রযুক্তি

28th October 2019 0 Comments

টমেটো এদেশে শীতকাশীন ফসল। টমেটো ভিটামিনসমৃদ্ধ বেগুন পরিবারের একটি প্রধান শীতকালীন সবজি। বাংলাদেশে যেসব সবজি চাষ করা হয় তার মধ্যে টমেটো অন্যতম। টমেটোতে ফলের সব গুণাগুণই রয়েছে। টমেটো একটি অত্যন্ত পুষ্টিকর সবজি। টমেটো দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। উচ্চ তাপমাত্রা এবং বাতাসের আর্দ্রতা টমেটো গাছে রোগ বিস্তারে অনুকূল পরিবেশ সৃষ্টিকরে। আবার উচ্চ তাপমাত্রা ও শুষ্ক আবহাওয়ায় ফুল ঝরে পড়ে। রাত্রির তাপমাত্রা ২৩০ সেঃ এর নীচে থাকলে তা গাছে ফুল ও ফল ধারণের জন্য বেশী উপযোগী। গড় তাপমাত্রা ২০০-২৫০ সেঃ টমেটোর ভাল ফলনের জন্য সবচেয়ে উপযোগী। আলো-বাতাসযুক্ত উর্বর দোঁআশ মাটি টমেটো চাষের জন্য সবচেয়ে ভাল। তবে উপযুক্ত পরিচর্যায় বেলে দোঁআশ থেকে এটেল দোঁআশ সব মাটিতেই টমেটো ভাল জন্মে। বন্যার সময় পলি জমে এমন জমিতে এর ফলন সরচেয়ে ভাল হয়। মাটির অ্‌ম্লতা বেশী হলে জমিতে চুন প্রয়োগ করা উচিত।

 

আজকের লেখায় জানবো টমেটোর বীজ উৎপাদন প্রযুক্তি সম্বন্ধে

 

সামগ্রীকভাবেই যে কোন ফসলের ভাল বীজ উৎপাদন করা তা উৎপাদনের তুলনায় অধিক দক্ষতা ও শ্রমসাধ্য ব্যাপার। আর বীজ উৎপাদনের বেলায় তা যদি সবজি বীজ উৎপাদন হয় তাহলে এক্ষেত্রে বিশেষভাবে মনোযোগী, বিশেষ জ্ঞানসম্পন্ন ও সর্বপরি দক্ষতার কোন বিকল্প নেই। সবজি ফসল উৎপাদনে নিবিড় পরিচর্য্যার প্রয়োজন। আর ভাল গুনগত মানসম্পন্ন সবজি বীজ উৎপাদন করতে হলে সেই পরিচর্য্যার পাশাপাশি আরও কিছু অতিরিক্ত জ্ঞান থাকা আবশ্যক যা নিম্নে দেয়া হলো-
১। নির্দিষ্ট জাতের পরিচয়গত বৈশিষ্ট্যসমূহ জানা
২। ঐ জাতের প্রজনন ব্যবস্থা সম্পর্কে ধারণা
৩। নির্দিষ্ট জাতের প্রয়োজনীয় আবহাওয়া ও বপন/রোপন সময় সম্পের্কে জ্ঞান
৪। সবজিভেদে পরিচর্য্যার বিভিন্ন দিক সম্পর্কে সম্যক জ্ঞান
৫। স্বতন্ত্রীকরণ দূরত্ব বা সময় সম্পর্কে জানা
৬। প্রয়োজনীয় ক্ষেত্রে নিয়নিত্রত পরাগায়নের পদ্ধতি সম্পর্কে জ্ঞান
৭। অর্নিধারিত গাছ বাছাইকরণ পদ্ধতি ও সময় সম্পর্কে জানা
৮। নির্দিষ্ট জাতের বীজ ফসলের রোগ ও পোকামাকড়ের কার্যকর দমন পদ্ধতি সম্পর্কে জ্ঞান
৯। সঠিক সময়ে পরিপক্ক বীজ ফসল কর্তন/সংগ্রহ করার পদ্ধতি, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ সম্পর্কে সুনির্দিষ্ট জ্ঞান থাকা একান্ত অপরিহার্য।

 

অনলাইনে বীজ কোথায় পাওয়া যায়ঃ

দোকানের পাশাপাশি এখন অনলাইনে বীজ কিনতে পারবেন। কিনতে নিচে বীজ লেখা লিঙ্কের উপর ক্লিক করুনঃ

বীজ

 

 

 

 

 

Leave a Comment

Your email address will not be published.