জেনে নিন যেসব খাবার কাঁচা খাবেন

28th January 2020 0 Comments

(১) বেল পেপার- ১৯০ ডিগ্রির বেশি তাপে রান্না করলে এর ভিটামিন-সি নষ্ট হয়ে যায়।তাই এটি যত পারেন কাঁচা খান এবং ভিটামিন সি পান।

(২) ছোলা – রান্না করে খেলে ছোলার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।তাই কাঁচা অবস্থায় ছোলা খাওয়ার অভ্যাস গড়ুন।

(৩) বাদাম ভাজলে তাঁর ভিতরে ক্যালরি এবং ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়। আর কমে যায় ম্যাগনেসিয়াম আর আয়রনের পরিমাণ।তাই কাঁচা অবস্থায় বাদাম খান।

(৪) ব্রকলি- সেদ্ধ করে খাওয়াও ভাল। তবে রান্না করলে ব্রকলির খাদ্যগুণ নষ্ট হয়ে যায়।

(৫) নারকেল- বেশ কিছু রান্নায় নারকেল দিয়ে রান্নার স্বাদ বাড়ে কিন্তু পুষ্টিগুণ কমে যায়।তাই কাঁচা অবস্থায় নারকেলে শাঁসের রয়েছে পুষ্টি বেশি।

(৬) রসুন- খালি পেটে কাঁচা রসুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। ক্যানসার, হার্ট অ্যাটাকের ঝুঁকি রসুন খেয়ে এড়ানো যেতে পারে।

(৭) বিট- রান্না করে খেলে বিটের ২৫ শতাংশ পুষ্টি গুণ কমে যায়।তাই কাঁচা অবস্থায় বিট খান।

(৮) পেঁয়াজ- পেঁয়াজ রান্না করে খাওয়ার থেকে বেশি উপকার কাঁচায়। বিশেষজ্ঞদের মতে, কাঁচা পেঁয়াজ ফুসফুস ক্যানসার, প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

Leave a Comment

Your email address will not be published.