জমিতে জৈব সার কেন ব্যবহার করবেন

জমিতে জৈব সার কেন ব্যবহার করবেন
28th September 2019 0 Comments

বাংলাদেশ কৃষি প্রধান দেশ । এ দেশের অধিকাংশ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। এদেশের মাটি উর্বরশীল। কারণ এদেশের কৃষকেরা মাটিকে উর্বর উপযোগী করার জন্য প্রতিনিয়ত প্রচুর পরিমাণে জৈব সার প্রয়োগ করে থাকে।  মাটিতে বা কৃষি জমিতে জৈব সার ব্যবহারের গুনাবলীঃ

 

১। বাংলাদেশের মাটিতে ২% এর কম জৈব পদার্থ রয়েছে যদিও তা ৩%-৫% থাকা উচিৎ। তাই মাটিতে জৈব পদার্থের পরিমান বৃদ্ধির জন্য জৈব সার ব্যবহার করা উচিৎ।

 

২। মাটি গঠন ও গুনাগুন উন্নত করে। বেলে মাটি সরস হয়। তাছাড়া এঁটেল মাটিকে কিছুটা দোআঁশ মত করে ফসল উৎপাদনের অধিক উপযোগী করে তোলে।

 

৩। জৈব সার ব্যবহারের পর গাছের প্রয়োজন অনুযায়ি অনেকদিন ধরে গাছ খাদ্য উপাদান গ্রহন করতে পারে। জমিতে প্রয়োগের পর আনুমানিক ৬-১৮ মাস পর্যন্ত এর প্রভাব থাকতে পারে যা পরবর্তি ফসলে কাজে লাগে।

 

৪। জৈব সার ব্যবহারে মাটির উপকারী জীবানুর কার্য্কলাপ বেড়ে যায় এবং এদের বংশ বিস্তারেও তা সহায়ক হয়।

 

৫। এ সার গ্রিষ্মকালে মাটিতে তাপমাত্রা কমিয়ে দেয় এবং শিতকালে মাটিকে উষ্ণ রাখতে সহায়তা করে। এতে সব ঋতুতেই গাছের শিকড় বৃদ্ধি পায়।

 

৬। এ সার মাটিতে রস মজুদ রাখতে সহায়তা করে। ফলে অধিক সেচের প্রয়োজন হয় না।

 

৭। মাটিতে কীটনাশক ও রাসায়নিক সারের অধিক ব্যবহারের কোন বিষাক্ত পরিবেশের সৃষ্টি হলে জৈব সার তা কমাতে সাহায্য করে। জৈব সার বেশি ব্যবহারে মাটির কোন ক্ষতি হয় না।

 

৮। জৈব সার রাসায়নিক সারের কার্যএকারিতা বাড়াতে সাহায্য করে এবং জৈব সার ব্যবহার করলে আনুপাতিক হারে রাসায়নিক সারের মাত্রা কমান যায়।

 

৯। জৈব সার ফসলের উৎপাদন বৃদ্ধি করে গুনগত মান বাড়ায় এবং গুদাম জাত ও শস্য সংরক্ষনের ক্ষমতা বৃদ্ধি পায়।

 

অনলাইনে জৈব সার কোথায় পাওয়া যায়ঃ

দোকানের পাশাপাশি জৈব সার এখন কিনতে পারবেন অনলাইনে। কিনতে ক্লিক করুন নিচে দেয়া  জৈব সার লেখার উপর।

জৈব সার

Leave a Comment

Your email address will not be published.