ছাদে বাগানের পরিকল্পনা

28th October 2019 0 Comments

বাংলাদেশের শহরাঞ্চলে, বিশেষ করে রাজধানী ঢাকায় বাসার ছাদে বাগান দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে৷ ছাদে এখন শুধু ফুল নয়, শাকসবজি, ফলমূল সবই হচ্ছে৷ বাণিজ্যিক না হলেও শখের এই বাগানে বিপুল সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা৷ এছাড়া বিষয়টিকে খুব ইতিবাচকভাবে দেখছে কৃষি সম্প্রসারণ বিভাগ। তারা মনে করছে, বাড়ির ছাদের এ বাগান শুধু সখের বিষয় নয়-পরিবেশ রক্ষায়ও রয়েছে এর বড় ভূমিকা।

ছাদ বাগান

একটু পরিশ্রম আর পরিকল্পনা থাকলেই বাড়ির কংক্রিটের ছাদটিই পরিণত হবে সবুজ শ্যামল মাঠে। স্থায়ী বাগান করার জন্য ছাদে সিমেন্টের স্থায়ী টব তৈরি করে নেওয়া যায়। এছাড়া বাজারে কিনতে পাওয়া টবগুলোও ব্যবহার করা যায়।

লোহার হাফ ব্যারেলও ব্যবহার করা যায়। তবে ব্যারেলের দুই পাশে হাতল থাকলে ভালো। টবের নিচে ছিদ্র রাখতে হবে। এরপর তিন ভাগ মাটি, দুই ভাগ গোবর সার আর এক ভাগ পাতা পচা সার দিয়ে মিশ্রণ তেরি করে টব পূর্ণ করতে হবে। বর্ষার আগে টবে চারা বা কলম লাগাতে হবে।

গাছ নির্বাচন

গাছ নির্বাচন ছাদ বাগানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। গাছের প্রজাতির ওপর নির্ভর করে ওই গাছটি ছাদ-বাগানের জন্য কোন কাঠামোতে লাগানো হবে এবং তার পরিচর্যার ধরন কী হবে।

এক্ষেত্রে ছোট আকারের গাছ লাগাতে হবে এবং ছোট আকারের গাছে যেন বেশি ফল ধরে সে জন্য হাইব্রিড জাতের ফলদ গাছ লাগানো যেতে পারে। বীজের চারা নয় কলমের চারা লাগালে অতি দ্রুত ফল পাওয়া যাবে। এছাড়া চৌবাচ্চা আর টবে সবজির বীজ বপন করেও চাষ করা যায়।

এছাড়া ছাদে বাগান করলে তার পরিচর্যা ভূমির বাগানের চাইতে একটু বেশি করতে হবে। সময়মতো পানি না দিলে গাছ মারা যেতে পারে। এছাড়া পরিমিত সার প্রয়োগেরও বিষয় রয়েছে। সার প্রয়োগের ক্ষেত্রে সতর্কতার প্রয়োজন, এর কম-বেশি হলে গাছ টিকবে না।  বছরে অন্তত একবার পুরাতন মাটি বদলে নতুন মাটি জৈব সারসহ দিতে হবে। খুব সাবধানতার সঙ্গে চারা বা বীজ লাগাতে হবে। ঠিক মাঝখানে পরিমাণমতো মাটির নিচে রোপণ করতে হবে। চারা বা কলমের ক্ষেত্রে বীজতলা/নার্সারিতে যতটুকু নিচে বা মাটির সমানে ছিল ততটুকু সমানে ছাদে লাগাতে হবে।

 

অনলাইনে ছাদ বাগানের সরঞ্জাম কোথায় পাওয়া যায়ঃ

আপনি যদি ছাদ বাগানের পরিকল্পনা করে নিতে চান বা ছাদ বাগানের সরঞ্জাম কিনতে চানা তাহলে নিচে দেয়া ছাদ বাগান লেখের উপর ক্লিক করুনঃ

 

ছাদ বাগান

 

Leave a Comment

Your email address will not be published.