খুব কম ভোজন রসিক বাঙ্গালী আছেন যাদের বিরিয়ানি পছন্দ না। শহরে কিংবা গ্রামে সবাই বিরিয়ানি খেতে ভালোবাসে। বাহিরে হোটেলে কিংবা রেস্টুরেন্টে গেলে মজার স্বাদের বিরিয়ানি খেয়ে পারেন, কিংবা বাহির থেকে কিনে এনে খেতে পারেন। কিন্তু একবার ভেবে দেখেছেন যদি নিজে রান্না করেন তাহলে আর অপেক্ষা না করে চটজলদি খেয়ে নিতে পারেন বিরিয়ানি।যেকোনো সময় আপনার প্রিয়জনের সামনে হাজির করতে পারেন নিজের হাতের তৈরি বিরিয়ানি রেসিপি। তবে আজকের বিরিয়ানি রেসিপি একটু ভিন্ন কেননা আজকের রেসিপিটে আমরা চিকেনের সাথে ব্যবহার করবো মাশরুমও।

 

আসুন তাহলে এবার জেনে নেওয়া যাক চিকেন মাশরুম বিরিয়ানি রেসিপিঃ

 

উপকরণঃ পোলাওয়ের চাল আধা কেজি, মুরগির মাংস ১ কেজি, মাশরুম ২৫০ গ্রাম, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, বাদাম বাটা ১ টেবিল চামচ, গরম মসলা সামান্য, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, আলু টুকরা ২৫০ গ্রাম, তেল ২০০ গ্রাম, তরল দুধ ২০০ মিলিলিটার, টক দই আধা কাপ, কিশমিশ, কাজু, পেস্তা কুচি ১ টেবিল চামচ, কেওড়া জল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ চা চামচ, পোস্তদানা বাটা আধা টেবিল চামচ, মাওয়া ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি।

 

প্রস্তুত প্রণালীঃ

১. মাশরুম কুসুম গরম পানিতে ধুয়ে নিন। আলু ও মাংস ৪ টুকরা করে কেটে ধুয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বেরেস্তা করুন।
২. অর্ধেক পেঁয়াজ বেরেস্তা, আদা, রসুন, পোস্তদানা বাটা, টক দই, বাদাম বাটা দিয়ে মাংস মেরিনেট করে রাখুন ৩০ মিনিট।
৩. আলু ও মাশরুম হালকা ভাজুন। এবার বেরেস্তা করা তেলে মসলা-মাখানো মুরগি লবণ দিয়ে হালকা কষিয়ে নিন। এরপর আলু ও মাশরুম দিয়ে দিন।
৪. মাংস চুলা থেকে উঠিয়ে কড়াইয়ে ১ কেজি পানি দিন। পানির মধ্যে ১ টেবিল চামচ বেরেস্তা, তরল দুধ, ১ চা চামচ আদা বাটা, গোটা গরম মসলা ও পরিমাণমতো লবণ দিন।
৫. পানি ফুটে উঠলে চাল দিন। ১ চা চামচ চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট বেশি জ্বালে দিয়ে পরে আঁচ কমিয়ে দিন।
৬. মাওয়া, কিশমিশ, বাদাম কুচি, কাঁচামরিচ, বাকি পেঁয়াজ বেরেস্তা, ১ চা চামচ চিনি দিয়ে মেখে নিন।
৭. পোলাও আধাসিদ্ধ হলে আলু, মাশরুম, মাংস ও মাখানো বেরেস্তার মিশ্রণ স্তরে স্তরে দিয়ে ২০ মিনিট দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

 

 

অনলাইনে মাশরুম কোথায় পাওয়া যায়ঃ

দেশের খুব কম যায়গায় এই মাশরুম পাওয়া যাআয় তবে অনলাইনে অর্ডার করলে আপনি মাশরুম পেয়ে যাবেন আপনার বাসায় । অর্ডার করতে নিচে দেয়া মাশরুম লেখা লিঙ্কে ক্লিক করুনঃ

মাশরুম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *