চটপটি রেসিপি

8th February 2020 0 Comments

 

 চটপটি পছন্দ করেন  না এমন মানুষ খুব কম পাওয়া যাবে, আমাদের মাঝে কমবেশি সবাই এটি খেয়ে থাকি, তবে রাস্তার ধারে তৈরি এই চটপটি বেশিরভাগ সময় অস্বাস্থ্যকর হয়ে থাকে, তাই রাস্তার পাশের চটপটি না খেয়ে স্বাস্থ্যকর উপায়ে নিজেই বানিয়ে ফেলতে পারেন চটপটি। জেনে নিন কীভাবে মসলা, টক ও চটপটি বানাবেন। 

তৈরিতে যা যা লাগবেঃ

ডাবলি/চানা ডাল- আধা কেজি

আলু- ২৫০ গ্রাম
চটপটির মসলা- ২ টেবিল চামচ
ভাজা জিরার গুঁড়া- ১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি- স্বাদ মতো
ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ
শসা কুচি- ২ টেবিল চামচ
চটপটির টক- ৪ টেবিল চামচ
ডিম- ১টি  


চটপটির মসলা তৈরির উপকরণঃ
জিরা- ১ টেবিল চামচ
ধনে- ১ টেবিল চামচ
মৌরি- ১ টেবিল চামচ
মেথি- ১ চা চামচ
রাঁধুনি- ১ চা চামচ
কালো জিরা- আধা চা চামচ
সরিষা- আধা চা চামচ
বিট লবণ- ১ চা চামচ
লবঙ্গ- ১৫টি
গোলমরিচ- আধা চা চামচ
শুকনা মরিচ- ১০টি


চটপটির টক তৈরির উপকরণঃ

তেঁতুল- ২৫০ গ্রাম
বিট লবণ- ২ টেবিল চামচ
চিনি- ২ টেবিল চামচ
ভাজা জিরা গুঁড়া- আধা চা চামচ
চটপটির মসলা- ১ টেবিল চামচ
শুকনা মরিচ- ১ টেবিল চামচ (আধা ভাঙা)  ।

প্রস্তুত প্রণালীঃ

১। ডাবলি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন ভালো করে ধুয়ে সেদ্ধ করে নিন। আধা কেজি ডাবলি প্রেসার কুকারে সেদ্ধ করার জন্য প্রয়োজন হবে ৬ কাপ পানি। উচ্চ তাপে আধা ঘণ্টা জ্বাল দিন।

২। ডাবলি সেদ্ধ হতে হতে চটপটির মসলা তৈরি করে ফেলুন। একটি প্যান উচ্চতাপে গরম করে শুকনা মরিচ দিয়ে দিন। তেল দেবেন না। মরিচ চেপে চেপে ভেজে নিন। 

৩। মচমচে হয়ে গেলে উঠিয়ে চটপটির মসলার বাকি উপকরণগুলো প্যানে দিয়ে চুলা বন্ধ করে দিন। গরম প্যানে নাড়াচাড়া করুন সব মসলা। 

৪। বাদামি রং হলে নামিয়ে মসলা ও ভাজা মরিচ গুঁড়া করুন। পানি যেন একদম না থাকে সেদিকে লক্ষ রাখবেন। সব মসলা মিহি গুঁড়া হলে বাটিতে উঠিয়ে রাখুন। এই মসলা মুখবন্ধ বয়ামে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

৫। তেঁতুল পানিতে ভিজিয়ে রাখুন ২০ মিনিট। ভিজিয়ে রাখা তেঁতুল ভালো করে কচলে রস বের করে নিন। ছেঁকে রস আলাদা করে ফেলুন। টক তৈরি সব উপকরণ দিয়ে নেড়ে দিন।    

৬। ডাবলি সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন। অতিরিক্ত পানি ফেলে দেবেন না। আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে আধা ভাঙা করে মিশিয়ে দিন সেদ্ধ ডাবলির সঙ্গে। 

৭। এবার একে একে চটপটির মসলা, ভাজা জিরার গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, তেঁতুলের টক মিশিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। সেদ্ধ ডিম মিহি কুচি করে উপরে ছড়িয়ে দিন। ধনেপাতা কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চটপটি।

Leave a Comment

Your email address will not be published.