গাঁদা ফুল

14th November 2019 0 Comments

গাঁদা ফুল আমাদের সবার পরিচিত একটি ফুল । দেখতে সুন্দর এই এই ফুলের আছে বেশ সুন্দর একটা ঘ্রাণ। সাধারণত শীতকালে গাঁদা ফুল ফুটে থাকে এবং বসন্ত কালেও এই ফুল দেখতে পাওয়া যা। হলুদ বা লাল রঙের এই ফুল আমাদের দেশের সব স্থানেই দেখতে পাওয়া যায় । খুবই সহজলভ্য এই ফুলটি শুধুই শোভা বর্ধন করে না, বরং এর অনেক উপকারীতাও আছে।এতে থাকা বেশ কিছু রাসায়ানিক উপাদান আমাদের শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে থাকে। আসুন তবে জেনে নিই গাঁদা ফুল আমাদের কী কী উপকার করে থাকে।

 

উপকারিতাঃ

 

১। অনেক সময় আমাদের কান পেকে যায়।সাধারণত ছোট বাচ্চারা একা একা গোসল করলে কানে পানি ঢুকে যায় আর এই পানি কানে অনেক দিন থাকলে কান পাকে যায়। যা অনেক কষ্টকর। গাঁদা ফুলের পাতার রস কানের ভিতরে দিলে কান পাকা ভাল হয়।শরীরের কোন জায়গায় কোন কেটে গেলে বা ঘা হলে যদি রক্ত পড়া বন্ধ না হয়। তখন গাঁদা ফুলের পাতা হাতে ডলে ক্ষত স্থানে ঘষে দিন তৎক্ষনাত রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

 

২। গাঁদা ফুলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। ফলে আমাদের শরীরে কোন ফোঁড়া বা টিউমার হতে রক্ষা করে এই গাঁদা ফুল।এছাড়াও এতে আছে ফ্যাভনয়েড নামক একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা আমাদের মানবদেহের ক্যান্সার কোষকে ধ্বংস করে ক্যান্সার প্রতিহত করে।

 

৩।গাঁদা ফুলের চা নিয়মত পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায় এবং আর্থাইটিসের সমস্যা দূর হয়। একই সাথে এটি আমাদের মুখের ব্রণ দূর করে, ত্বক মসৃন করে, হজম শক্তি বাড়ায়, হাড়ের ক্ষয় রোধ করে।এছাড়াও গাঁদা ফুল বেঁটে নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় নিয়মিত ১০/১৫ দিন লাগালে মাথার খুশকি দূর হয়, চুল কুচকুচে কালো হয়।

 

৪। অনেক সময় মহিলাদের অনিয়মিত মাসিক হয় বা মাসিকের সময় পেট ব্যাথা করে।সাধারণত বাড়ন্ত বয়সের মেয়েদের ক্ষেত্রে এ সমস্যা বেশী হয়। আর এসমস্যা সমাধানে প্রতিদিন গাঁদা ফুলের চা অনেক উপকারী। এতে ব্যাথা কমে ও মাসিকের সমস্যা দূর হয়।

 

৫। গাঁদা ফুলের পাপড়ি অল্প পরিমাণ মাখনের সাথে মিশিয়ে টানা কয়েকদিন খেলে অর্শ্ব-পাইলসের সমস্যা দূর হয় এবং রক্ত পড়া দূর হয়। এছাড়াও গাঁদা ফুল শুকিয়ে পুড়ে ছাই দেয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত হয়, মুখের দুর্গন্ধ দূর হয়, মুখের ঘা হওয়া থেকে বাঁচায়।

 

 

 

অনলাইনে গাছপালা কোথায় পাওয়া যায়ঃ

 

নার্সারির পাসাপাসি গাছপালা কিনতে পারবেন এখন অনলাইনে ।গাছপালা কিনতে ভিজিট করুন নিচে দেয়া নার্সারী লেখার উপর এবং অর্ডার করতে পারেন দেশের যেকোন প্রান্ত থেকেঃ

 

নার্সারি

Leave a Comment

Your email address will not be published.