কালিম মুরগি পালন করবেন কিভাবে?

কালিম মুরগি পালন
24th September 2019 0 Comments

কালিম মুরগির ইংরেজি নাম Purple Swamp Hen. বাংলা অর্থ দাড়ায় বেগুনি কাদার মুরগি। কালেম বা কালিম মুরগি হল জলাভূমির মুরগি। তবে এরা জল-ডাঙা উভয় স্থানে বিচরণ করে। কালিম মুরগি খুবই দুঃসাহসী, লড়াকু ও মারকুটে স্বভাবের। এ মুরগির আরও একটি বিশেষ বৈশিষ্ট্য আছে। পোষ মানলে কালিম মুরগি আর উড়ে যায় না।

কালিম এর মাথা ফিকে, ডানা সবুজ দীপ্তিময়। লেজের অংশ কালো পালকে ঢাকা। লেজতল-ঢাকনি সাদা। এছাড়া দেহের সর্বত্র রঙ নীলচে বেগুনি। ঠোঁটের গোড়া থেকে পেছন পর্যন্ত লাল বর্ম বা মুকুট রয়েছে। সাধারণত স্ত্রী মুরগির বর্ম পুরুষ মুরগির বর্ম থেকে ছোট হয়। স্ত্রী ও পুরুষ উভয়েরই চোখ রক্ত-লাল। ঠোঁট টকটকে লাল, ঠোঁটের আগা ফিকে। পা দীর্ঘ, শক্ত ও লাল। পায়ের সন্ধি বাদামি। অপ্রাপ্তবয়স্ক মুরগির দেহ অনুজ্জ্বল; গলা ফিকে। মুখ, ঘাড়ের উপরিভাগ ও বুকে ধূসর আমেজ থাকে। ঠোঁট, পা ও পায়ের পাতা অনুজ্জ্বল লাল।

 

কালিম মুরগির নাম ও জাত

বাংলায় এর অনেকগুলো নাম ও জাত আছে: কালিমমুরগি,  কালেম মুরগি, কায়িম পাখি, কামিয়া পাখি, কাম পাখি, কায়েম পাখি, করমা পাখি, সুন্দরী মুরগি, (হাওর অঞ্চলে), বুরি মুরগি ইত্যাদি।

 

পালন পদ্ধতিঃ

Purple Swamp Hen বা বেগুনি কালিম মুরগি মাংস ও তৃনভূজী একটি মুরগি।আপনি চাইলে এদের খোলা জায়গায় বা ছাড়া পদ্ধতি এমন কি খাঁচায়ও পালন করতে পারবেন। এটির আচরন এবং জীবন প্রনালী ৮০% মুরগির মত। আচরন গত দিক দিয়ে গৃহপালিত কালিম পাখি ৩ প্রকারের হয়।

 

খাবার

এদের খাদ্য ছোট বীজদানা। সব সময়ের জন্য পানি দিয়ে রাখতে হয়। পাখির খাবারের দোকানে খুব সহজে এদের খাবার প্রতি কেজি কাউন ও চিনা একত্রে ৩০ টাকায় পাওয়া যায়।

 

কালিম পাখির রোগ বালাইঃ

Purple Swamp Hen বা বেগুনি কালিম পাখি বা বুরি মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা অন্য মুরগিদের চেয়ে অনেক বেশি। তাই সাধারণত কোন রোগ হয় না। তাছাড়া অসুস্থ গৃহপালিত (যেমন- রানীক্ষেতে আক্রান্ত মুরগি বা কবুতর) পাখির সাথে রাখলেও রানীক্ষেত হয়ে মারা যায়।

 

কালিম পাখির রোগ বালাইয়ের প্রতিরোধ

ক. বুনো বা জঙ্গলী কালিম না কিনে খামার থেকে টেম করা কালিম ক্রয় করা।

খ. কালিম মুরগিকে অন্য পশু-পাখি থেকে আলাদা পালন করা।

গ. কালিম মুরগিকে বহু দূরে পরিবহন  করে না নেয়া।

ঘ. অসুস্থ্তার লক্ষণ বা ঝিমাতে দেখলে Doxy-A (VET) বা Tylovet দেওয়া যেতে পারে।

ঙ. কালিম মুরগির ঘর ও খাঁচা পরিষ্কার, পরিচ্ছন্ন রাখা।

অনলাইনে পাখি কোথায় পাওয়া যায়ঃ

দোকানের পাশাপাশি পাখি এখন অনলাইনে অর্ডার করে কিনতে পারবেন। অর্ডার করতে নিচে দেয়া পাখি লেখার উপর ক্লিক করুনঃ

পাখি

Leave a Comment

Your email address will not be published.