ওজন কমাতে লাউ

4th February 2020 0 Comments

বাজারে লাউ প্রায় বারমাসই পাওয়া যায়।  সুস্বাদু এই সবজিটি আমাদের শরীরের জন্য বেশ উপকারী। লাউ একটি কম ক্যালোরি সম্পন্ন ডায়েট। ওজন কমাতে চাইলে খাবার তালিকায় লাউ রাখুন। লাউয়ে ৯৬% পানি থাকে। থাকে প্রচুর ডায়েটারি ফাইবার। ক্যালোরি কম থাকায় লাউ খেলে ওজন কমে।এছাড়াও আরো অনেক গুণাবলী রয়েছে লাউ এ, আসুন একনজরে দেখে নেওয়া যাক সেগুলো।

১। লাউয়ে আছে প্রচুর ভিটামিন ও প্রোটিন। ত্বকের জন্য এই দুই খুবই প্রয়োজনীয়। লাউ খেলে ত্বক ভেতর থেকে ভালো থাকে। গরমকালে রোদেরে জন্য ত্বক পুড়ে যায় শুষ্ক হয়ে যায়। তাই লাউ এই সমস্যা থেকে ত্বককে ভালো রাখে। লাউ খেলে হজম ভালো হয়। পেট পরিষ্কার থাকে ফলে ব্রণও হওয়ার সুযোগ কম থাকে। মুখ পরিষ্কার ও উজ্জ্বল দেখায়। লাউয়ের জুস খাওয়া খুবই ভালো।

২। গরমে নানা কারণে পেটের সমস্যা দেখা দেয়। বিশেষ করে হজমের সমস্যা হয়। লাউ হজমে সাহায্য করে। লাউয়ে থাকে প্রচুর দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার। দ্রবণীয় ফাইবার সাহায্য করে খাবার হজম করতে। হজম ও হজম সংক্রান্ত সমস্যা থেকে বাঁচতে দ্রবণীয় ফাইবার সহায়তা করে। প্রতিদিন লাউ খেলে অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য সমস্যার সমাধান হয়।

৩। জ্বর, ডাইরিয়া, আরও সমস্যায় অনেকেই ভুগে থাকেন। লাউ নিয়মিত খেলে এই সমস্যা থেকে দূরে থাকা যায়। কিডনির সমস্যা হলে লাউ খাওয়া ভালো। পেটের সমস্যার থেকে সমাধানে লাউয়ের ভূমিকা রয়েছে। গরমকালে সুস্থ ও সতেজ থাকতে চাইলে নিয়মিত লাউ খান।

Leave a Comment

Your email address will not be published.