ঋষি মাশরুম

ঋষি মাশরুম
28th September 2019 0 Comments

মাশরুম জনপ্রিয় ভেষজ। বিশ্বের বিভিন্ন দেশে সাধারণ মানুষের খাদ্য তালিকার অন্যতম মাশরুম। এই খাদ্য মানুষের স্বাস্থ্য রক্ষায় বিশেষ সহায়ক। এই মাশরুমের অ্যালার্জিক প্রতিক্রিয়া কমানোর এক অসাধারণ মত আছে। এটা হিস্টামিন তৈরিতে বাধা প্রদান করে ও প্রদাহ কমায়। 

অনন্তমূল :

এই গাছের পাতায় ও শিকড়ে টাইলোপিরিন নামে যে উপাদান থাকে তা অ্যালার্জিজনিত শ্বাসনালির প্রদাহসহ অ্যাজমার প্রতিষেধক হিসেবে কাজ করে।

কুঁচিলা :

অ্যালার্জি থেকে রক্ষা পাওয়ার এক অনন্য নাম কুঁচিলা। এই গাছে স্টিকনিন, ব্লুসিনসহ নানা মূল্যবান উপাদান তৈরি হয়।

কোল্ড অ্যালার্জি থেকে রক্ষার উপায় :

একটু শীতেই অনেকে সর্দি, কাশি, গলা ব্যথায় ভোগেন, যা কোল্ড অ্যালার্জি নামে পরিচিত। এটা ঘাবড়াবার মতো তেমন কিছু নয় এবং কিছু স্বাস্থ্যবিধি মেনে চললেই এ থেকে রক্ষা পাওয়া সম্ভব। যেমন-বেশি করে পানি পান করা। বিশেষ পথ্যের দরকার নেই, তবে ফলের রস, বিশেষত কমলালেবু বা পাতিলেবুর রস খেলে উপকার পাওয়া যায়। গরম পানির ভাপ নেওয়া অন্তত দিনে চারবার। এক টুকরো মিছরি, লবঙ্গ বা আদা মুখে রাখা।

সঙ্গে তুলসী বা বাসক পাতার রস মিলিয়ে খাওয়া। সর্দি-কাশির সঙ্গে গলা ব্যথা হলে এক গ্লাস গরম পানিতে এক চামচ লবণ দিয়ে দিনে ২ থেকে ৩ বার গার্গল বা কুলকুচা করা। সমপরিমাণ মধু আর লেবুর রস মিশিয়ে ১০ মিনিট অন্তর বড় চামচের এক চামচ খেলে গলা ব্যথায় আরাম পাওয়া যায়। পাঁচ গ্রাম শুকনো হলুদ গুঁড়ো, ২৫০ মি.লি. দুধ এবং দুই চামচ চিনি ১০ থেকে ১২ মিনিট ফুটিয়ে সে দুধ খেলে সর্দি কমে যায়। আদা ও তুলসীপাতা এক গ্লাস পানিতে ফুটিয়ে তাতে এক কাপ মধু মিশিয়ে দিনে চার থেকে পাঁচবার খেলে উপকার পাওয়া যায়।

 

 

অনলাইনে মাশরুম কোথায় পাওয়া যায়ঃ

দেশের খুব কম যায়গায় এই মাশরুম পাওয়া যাআয় তবে অনলাইনে অর্ডার করলে আপনি মাশরুম পেয়ে যাবেন আপনার বাসায় অর্ডার করতে নিচে দেয়া মাশরুম লেখা লিঙ্কে ক্লিক করুনঃ

মাশরুম

Leave a Comment

Your email address will not be published.