আমেরিকান কেন্ট আম

আমেরিকান কেন্ট আম
14th October 2019 0 Comments

আম এক প্রকারের সুস্বাদু ফল। কাঁচা অবস্থায় রং সবুজ এবং পাকা অবস্থায় হলুদ রং হয়ে থাকে। আমিরিকান ক্যান্ট আম একটি উচ্চ ফলনশীল, মিষ্টি স্বাদের খুবই সুন্দর বেগুনী রং এর সু -স্বাধু রপ্তানী যগ্য আম । কাঁচা অবস্থায় রং সবুজ এবং পাকা অবস্থায় বেগুনী রং হয়ে থাকে।প্রতি বছর ফল ধারণ ক্ষমতা সম্পন্ন জাত। এটি বাংলাদেশের সব জেলায় চাষ যোগ্য । ছাদেও চাষ করা যায় ।

 

এছাড়াও বাংলাদেশ এবং ভারতে যে প্রজাতির আম চাষ হয় তার বৈজ্ঞানিক নাম Mangifera indica। এটি Anacardiaceae পরিবারের সদস্য।তবে পৃথিবীতে প্রায় ৩৫ প্রজাতির আম আছে। আমের বিভিন্ন জাত আছে, যেমন ফজলি, ল্যাংড়া, গোপালভোগ, খিরসা, অরুনা, আম্রপালি, মল্লিকা, সুবর্নরেখা, মিশ্রিদানা, নিলাম্বরী, কালীভোগ, কাঁচামিঠা, আলফানসো, বারোমাসি, তোতাপূরী, কারাবাউ, কেঊই সাউই, গোপাল খাস, কেন্ট, সূর্যপূরী, পাহুতান, ত্রিফলা, হাড়িভাঙ্গা, ছাতাপরা, গুঠলি, লখনা, আদাইরা, কলাবতী ইত্যাদি। ভারতের মালদহ , মুর্শিদাবাদ-এ প্রচুর পরিমাণে আম চাষ হয়ে থাকে। আম গাছকে বাংলাদেশের জাতীয় গাছের প্রতীক হিসেবে নেওয়া হয়েছে।বাংলাদেশের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জে আম চাষ বেশি পরিমাণে হয়ে থাকে। আমকে বলা হয় ‘ফলের রাজা’।এবং আম গাছকে বলা হয় জাতীয় গাছ ।

 

অনলাইনে গাছপালা কিনবেন কিভাবেঃ

 

নার্সারির পাসাপাসি গাছপালা কিনতে পারবেন এখন অনলাইনে ।গাছপালা কিনতে ভিজিট করুন নিচে দেয়া নার্সারী লেখার উপর এবং অর্ডার করতে পারেন দেশের যেকোন প্রান্ত থেকেঃ

নার্সারী

Leave a Comment

Your email address will not be published.