আবহাওয়া পরিবর্তনের এ সময় যে খাবার খেলে সুস্থ থাকবেন  

19th November 2019 0 Comments

ঋতু পরিবর্তনের সময়ে ছোট থেকে শুরু করে বড়রাও হঠাৎ হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ সময়ে সর্দি, কাশি, জ্বর, শরীর দুর্বল লাগা এরকম নানা রোগব্যাধি বেশি দেখা দেয়। এসব রোগের সঙ্গে লড়তে শক্তির দরকার হয়, তাই খাবারদাবার হিসাব করে খেতে হবে। যে খাবার পুষ্টিসমৃদ্ধ সেগুলো বেশি বেশি খেতে হবে।তাইতো আজকের লেখায় আমরা আপনাদের জানাবো আবহাওয়া পরিবর্তনের এ সময় যে খাবার খেলে সুস্থ থাকবেন তেমনি ৫টি খাবারের কথা।

 

আসুন তাহলে জেনে নেওয়া যাক আবহাওয়া পরিবর্তনের এ সময় যে খাবার খেলে সুস্থ থাকবেন:

 

১। প্রতিদিন এক গ্লাস দুধ খেলে শরীরের শক্তি বৃদ্ধি পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই আবহাওয়া পরিবর্তনের সময়ে একদিনও খাওয়া থেকে দুধ বাদ দিবেন না।

 

২। গুড় শরীরে জাদুর মতো কাজ করে। এটি শরীরে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে। কার্তিক মাসে নিয়মিত গুড় খেলে ঠাণ্ডা ও কাশি থেকেও দূরে থাকা যায়। ভেজালমুক্ত গুড় খাওয়ার অভ্যাস করুন শীতের শুরুতে।

 

৩। ময়দা, ঘি, চিনি, এলাচ ও কিসমিস দিয়ে হালুয়া তৈরি করে খেতে পারেন। এটি নিয়মিত খেলে শরীরের উষ্ণতা বাড়বে এবং শরীরকে সুস্থ রাখতে সহায়তা করবে।

 

৪। আবহাওয়া পরিবর্তনের কারণে শরীরে অ্যাসিড জমতে থাকে। তাই প্রতিদিন যদি খাবারে বিট লবণ রাখা যায় তা শরীরের পক্ষেই ভালো।

 

৫। তুলসী পাতা দিয়ে নিয়মিত চা খেতে পারেন। অথবা এই পাতা রস করে নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ঠাণ্ডা-কাশি থেকেও মুক্তি দেয় তুলসী পাতা।

 

এছাড়া এখন আবহাওয়া পরিবর্তনের সময়, তাই ঠাণ্ডা পানি এড়িয়ে চলুন। কেননা ঋতু পরিবর্তনের সময়ে ঠাণ্ডা জাতীয় কিছু খেলে সর্দি, কাশি ও জ্বরে পড়ার সম্ভাবনা থাকে।

 

Leave a Comment

Your email address will not be published.