অ্যাভোকাডো বীজের স্বাস্থ্য উপকারিতা

18th February 2020 0 Comments

ফলের নাম অ্যাভোকাডো। পৃথিবীতে পুষ্টিকর ফলগুলোর মধ্যে অ্যাভোকাডো একটি। কেননা, এর মধ্যে আছে নানা ঔষধি গুণও। অ্যাভোকাডো সম্পর্কে কৃষিবিদদের মন্তব্য এমনই। তবে শুধু ফল নয়  অ্যাভোকাডো বীজের  রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা, যা আজকের লেখায় আমরা আপনাদের জানাবো।

আসুন তাহলে জেনে নেওয়া যাক অ্যাভোকাডো বীজের স্বাস্থ্য উপকারিতা ঃ

ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে মালয়েশিয়ান জার্নাল অফ মেডিকেল সায়েন্সে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, অ্যাভোকাডো বীজে বায়োঅ্যাকটিভ ফাইটোকেমিক্যালস রয়েছে যা, ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করার ক্ষমতা রাখে।

অ্যাভোকাডো বীজের ফাইবার কোলেস্টেরলের জন্য ভালো: কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টেরল হ্রাস করতে সহায়তা করে। উচ্চ কোলেস্টেরল করোনারি হার্ট ডিজিজ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ এবং টাইপ ২ ডায়াবেটিসের জন্য সহায়ক উপাদান। অ্যাভোকাডো বীজের গুঁড়োতে থাকা ফিনলিক যৌগের অ্যান্টিঅক্সিডেন্ট ক্রিয়াকলাপ, কোলেস্টেরল হ্রাস করার ক্ষেত্রে একটি হাইপোলিপিডেমিক প্রভাব ফেলে।

আলজেইমার রোগ নিয়ন্ত্রণ করে: একটি গবেষণা অনুযায়ী, অ্যাভোকাডো বীজ আলজেইমার রোগের চিকিৎসার জন্য একটি ঐতিহ্যবাহী ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও, অ্যাভোকাডো বীজের মধ্যে ছত্রাকজনিত, কীটনাশক এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও রয়েছে বলেও প্রমাণিত।

রক্তচাপ হ্রাস করে: এক গবেষণায় দেখা গেছে যে, অ্যাভোকাডো বীজের নির্যাসগুলো রক্তনালীগুলোকে শিথিল করতে সহায়তা করে যা, উচ্চ রক্তচাপকে হ্রাস করতে সহায়তা করে থাকে। 

Leave a Comment

Your email address will not be published.